Advertisement
২৫ মে ২০২৪
Hair

Hair Care: সারা দিন রোদ, ধুলোয় ঘুরেছেন? বাড়ি ফিরে চুলের যত্ন নেবেন কী ভাবে

ঘরে বসেই নেওয়া যায় নিজের চুলের যত্ন। তিন ধরনের ঘরোয়া হেয়ার প্যাক বানিয়ে নিতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ১৭:৫০
Share: Save:

দিনভর রোদ, ধুলোয় ঘোরার পর ত্বকের যেমন যত্ন প্রয়োজন, তেমন চাই চুলেরও। দিনের পর দিন বাইরে ঘুরে কাজ করলে, চুলের উপর তাপ ও দূষণের প্রভাব পড়েই। তার জেরে যেমন রুক্ষ হয়ে যেতে পারে চুল, তেমন বাড়তে পারে চুল পড়ারর সমস্যা। চলে যায় চুলের জেল্লাও।

তাই বলেই কি বার বার বিউটি পার্লারে গিয়ে চুলের পরিচর্যা করা যায়? তার প্রয়োজনও নেই। ঘরে বসেই নেওয়া যায় নিজের চুলের যত্ন। তিন ধরনের ঘরোয়া হেয়ার প্যাক বানিয়ে নিতে পারেন। তার নিয়মিত ব্যবহারে চুল যেমন হবে মসৃণ, তেমন বাড়বে ঔজ্জ্বল্য।

১) নারকেল তেল আর অ্যালো ভেরা

নারকেল তেল আর অ্যালো ভেরা জেল দিয়ে বানিয়ে ফেলা যায় একটি প্যাক। রোদের তাপে যদি জেল্লা হারায় চুল, তবে এর মতো কাজের আর কিছু হয় না। তিন চা চামচ নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে তিন চা চামচ অ্যালো ভেরা জেল। তার পর মিশ্রণটি ভাল ভাবে চুল ও মাথার তালুতে মাখতে হবে। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’বার করে এই প্যাক ব্যবহার করলে কম দিনেই মিলবে উপকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) মধু আর অলিভ অয়েল

চুলের গোড়া ফেটে গেলে এবং চুল পড়া বেড়ে গেলে এই প্যাক খুব সাহায্য করে। দু’চামচ অলিভ অয়েলের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। বেশ ভাল ভাবে ফেটিয়ে নেবেন মিশ্রণটি। তার পর মাথায় মেখে আধ ঘণ্টা রেখে দিন। শ্যাম্পু করার পরেই বুঝতে পারবেন আগের চেয়ে কোমল হয়েছে চুল। সপ্তাহে তিন বার করে এই প্যাক ব্যবহার করুন।

৩) কলা এবং আমন্ড অয়েল

জেল্লা ফেরানোর সবচেয়ে সহজ উাপয়। একটি ছোট কলা ভাল করে চটকে নিন। তার মধ্যে মিশিয়ে দিন এক চেবিল চামচ আমন্ড অয়েল। ব্লেন্ডারে দিয়ে ভাল করে ঘেঁটে নিন। তার পর মাথার তালু এবং চুলে মেখে নিন প্যাক। মিনিট কুড়ি রেখে শ্যাম্পু করে ফেলুন। চুল মসৃণ হবে। জেল্লাও ফিরবে। সপ্তাহে এক বার করে এই প্যাক ব্যবহার করলে কয়েক মাসেই হারানো জেল্লা ফিরে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Home Remedy Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE