Advertisement
২৭ এপ্রিল ২০২৪
foot scrubs

Foot Scrub: পার্লারে নয়, এ বার বাড়িতেই করুন পায়ের পরিচর্যা!

ত্বক এবং চুলের মতোই পায়েরও সঠিক দেখভাল করা দরকার। না হলে, পায়ের ত্বক শুষ্ক হয়ে ফেটে যেতে পারে।

ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন ‘ফুট স্ক্রাব’।

ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন ‘ফুট স্ক্রাব’। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ২১:০৮
Share: Save:

মুখ ও চুলের যত্ন আমরা প্রত্যেকেই করে থাকি। কিন্তু পায়ের যত্ন নিতেই বড্ড অবহেলা। ত্বক এবং চুলের মতোই পায়েরও সঠিক দেখভাল করা দরকার। না হলে, পায়ের ত্বক শুষ্ক হয়ে ফেটে যেতে পারে। আর যাঁদের গোঁড়ালি ফাটার সমস্যা আগে থেকেই রয়েছে, তাঁদের বাড়তি যত্ন নিতেই হবে। ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন ‘ফুট স্ক্রাব’। সপ্তাহে এক বা দু’দিন স্নানের আগে মাত্র মিনিট ১৫ বরাদ্দ করলেই মিলবে সুফল।

ব্রাউন সুগার ফুট স্ক্রাব

এক চামচ ব্রাউন সুগার, এক চামচ অলিভ অয়েল বা নারকেল তেল, আধ চা চামচ বেকিং সোডা বা ভিটামিন ই ক্যাপসুল জেল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি দিয়ে পায়ে স্ক্রাব করুন। এ বার হালকা গরম জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। স্ক্রাব করার পরে লোশন লাগাতে ভুলবেন না! গোড়ালির ফাটা ভাব কমিয়ে পায়ের ত্বক নরম আর মসৃণ করতে এই স্ক্রাবটি খুবই কাজের।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মুসুর ডাল ও নারকেল তেলের স্ক্রাব

চার চামচ মুসুর ডাল মিক্সিতে গুঁড়ো করে নিন। এতে তিন চামচ নারকেল তেল মিশিয়ে নিন। স্ক্রাবটি মিনিট ১৫ পায়ে লাগিয়ে রাখুন। ফুট ব্রাশ দিয়ে ভাল করে ঘষুন। মুসুর ডাল প্রাকৃতিক ব্লিচের কাজ করে এবং ত্বকে জেল্লা ফিরিয়ে আনে। নারকেল তেল পায়ের ত্বককে কোমল রাখতে সাহায্য করে।

ওটমিল ফুট স্ক্রাব

ওট্‌স দুর্দান্ত এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। এটি পায়ের ত্বককে নরম করে এবং ব়্যাশ, চুলকানি কমায়। দু’চামচ বাথ সল্ট, দু’চামচ ওটমিল, এক চা চামচ বেকিং সোডা এবং সামান্য জল নিয়ে ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তার পর ওই মিশ্রণটি নিয়ে ১০ মিনিট পায়ে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। ভাল করে পা মুছে, ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

foot scrubs Foot Care Foot Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE