Advertisement
২৩ এপ্রিল ২০২৪
hairstyle

বেণির বাঁধনে

ভাল করে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিয়ে এক ধারে সিঁথি করে নিন। সিঁথির যে ধারে বেশি চুল রয়েছে সে ধারের ঠিক কপালের উপরের অংশ থেকে এক গোছা চুল আলাদা করে নিতে হবে।

শাড়ি হোক বা ওয়েস্টার্ন পোশাক... পুজোর দিনগুলোয় চুলের সাজে থাকুক নানা ধরনের বিনুনি।

শাড়ি হোক বা ওয়েস্টার্ন পোশাক... পুজোর দিনগুলোয় চুলের সাজে থাকুক নানা ধরনের বিনুনি।

পারমিতা মুখোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৬:০৪
Share: Save:

ঝলমলে পোশাক আর ঝকঝকে রূপটানই শুধু নয়, উৎসবের মরসুমে আপনার কেশসজ্জাও স্পটলাইট টানতে পারে। তবে চুলের বাহারে তাক লাগাতে ঘণ্টার পর ঘণ্টা পার্লারে কাটানোর প্রয়োজন নেই। নিত্যনৈমিত্তিক বিনুনির স্টাইলে সামান্য হেরফের করেই নিমেষে পেয়ে যেতে পারেন ফেস্টিভ লুক।

মেসি ব্রেড

কার্লার দিয়ে চুল একটু কার্ল করে নিন প্রথমে। মাথার উপর দিকে হালকা মোহকের মতো করে নিয়ে কানের পাশ থেকে বিনুনি বেঁধে ফেলুন। একটু আলগা হাতে বাঁধতে হবে বিনুনিটা। শেষে হাল্কা করে আঙুল দিয়ে টেনে টেনে বিনুনির স্ট্র্যান্ডগুলো আর-একটু ঢিলে করে নিলে ‘মেসি লুক’ স্পষ্ট হবে।

ফ্রন্ট রো ব্রেড

ভাল করে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিয়ে এক ধারে সিঁথি করে নিন। সিঁথির যে ধারে বেশি চুল রয়েছে সে ধারের ঠিক কপালের উপরের অংশ থেকে এক গোছা চুল আলাদা করে নিতে হবে। পিছনের চুলগুলো সুবিধের জন্য আপাতত রাবারব্যান্ড দিয়ে বেঁধে রাখুন। এ বার কপালের উপরে আলাদা করে রাখা চুলের গোছাটি দিয়ে গোড়া থেকে খেজুর বিনুনি করে নিন। এটা হল ফ্রন্ট রো ব্রেড! এ বার রাবারব্যান্ড খুলে ফেলুন। অবশ্য বাকি চুল খোপা করে নিয়ে বিনুনিটি তার সঙ্গে জুড়ে নিলেও দেখতে মন্দ লাগবে না।

ক্রাউন ব্রেড

এই বিনুনির জন্য চুলের লেংথ একটু লম্বা হওয়া জরুরি। ক্রাউন ব্রেডের ক্ষেত্রে দুটো বিনুনি করতে হবে। তবে একটা হবে মাথার নীচের অংশ থেকে আর অন্যটি উপরের। চুল সিঁথি করে দু’ভাগে ভাগ করে নিন। যে দিক থেকে আপনার সুবিধে মনে হয় সে দিকে মাথার নীচের থেকে চুল নিয়ে খেজুর বিনুনি বা ফ্রেঞ্চ ব্রেড বাঁধতে শুরু করে মাথার উপর পর্যন্ত নিয়ে আসুন। বিনুনি বাঁধা শেষ হলে একটি ক্লাচার দিয়ে সেটিকে আটকে রেখে উল্টো দিকের অংশের চুল নিয়ে ফ্রেঞ্চ ব্রেড বেঁধে নিন। খেয়াল রাখবেন, দ্বিতীয় বিনুনিটি বাঁধতে হবে উপর থেকে। দু’টি বিনুনি বাঁধা শেষ হলে নীচ থেকে বাঁধা বিনুনিটি মাথার উপর দিয়ে টেনে নিয়ে গিয়ে উল্টো দিকের বিনুনির সঙ্গে হেয়ারপিনের সাহায্যে জুড়ে দিন। একই ভাবে অন্য বিনুনিটি মাথার নীচের দিক থেকে নিয়ে গিয়ে অন্য বিনুনির সঙ্গে জুড়ে দিতে হবে। বিনুনি দু’টি হেয়ারপিন দিয়ে ভাল করে আটকে নেওয়া প্রয়োজন যাতে খুলে যাওয়ার ঝুঁকি না-থাকে।

মারমেড ব্রেড

চুল আঁচড়ে মাঝ বরাবর সিঁথি করে নিন প্রথমে। দু’ধার থেকে দু’টি করে চুলের গোছা মাথার পিছনে নিয়ে এসে স্বচ্ছ ধরনের রাবারব্যান্ড দিয়ে বেঁধে নিন। এর পর রাবারব্যান্ডের নীচের অংশে যে চুলটুকু বাইরে ঝুলছে তা ফ্লিপ করে রাবারব্যান্ডের উপর থেকে ঢুকিয়ে বার করে নিয়ে আসুন। বিনুনি যতটা লম্বা রাখার ইচ্ছে, তত অবধি একই পদ্ধতি অনুসরণ করুন। বিনুনির মাঝামাঝি সারি দিয়ে বাহারি হেয়ারপিন লাগিয়ে নিলে মারমেড ব্রেডের বাহার আরও বেড়ে যাবে।

রয়্যাল ব্রেড

দু’কানের ঠিক উপরের অংশ থেকে এক গোছা করে চুল আলাদা করে রাখুন। বাকি চুল দিয়ে মাথার উপরের অংশে খেজুর বিনুনি করুন। এ বার আলাদা করে রাখা চুলের গোছা দু’টি দিয়ে গোড়ার দিক থেকে খেজুর বিনুনি করে ফেলতে হবে। তার পর মোহকের নীচের অংশের চুল দিয়ে খেজুর বিনুনি করতে হবে। খেয়াল রাখবেন, প্রধান বিনুনি করার সময়ে তার সঙ্গে জুড়ে নিতে হবে বাকি দু’টি বিনুনির ঝুলন্ত অংশ। শেষে নীচে রাবারব্যান্ড লাগিয়ে নিতেই তৈরি রাজকীয় সাজের এই বিনুনি যাকে বলা যায় রয়্যাল ব্রেড!

মডেল: ডিম্পল আচার্য, দর্শনা বণিক, নয়নিকা সরকার, শার্লিনা হুসেন, সুস্মেলী আচার্য, রাইমা গুপ্ত; ছবি: শুভদীপ সামন্ত (শার্লিনা, নয়নিকা), চিরঞ্জীব বণিক (রাইমা, সুস্মেলী); মেকআপ হেয়ার: নবীন দাস (শার্লিনা, নয়নিকা, ডিম্পল); মেকআপ হেয়ার: চয়ন রায়, অঙ্কিতা দত্ত (সুস্মেলী, রাইমা); পোশাক: কোমল সুদ; লোকেশন: ক্লাব ভর্দে; ফুড পার্টনার: বাবু কালচার, ডোভার লেন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hairstyle Durga Puja Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE