Advertisement
০৪ মে ২০২৪
Long Hair Care Tips

৩ ভেষজ উপকরণ: ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করলে চুল লম্বা হবে দ্রুত

চুল লম্বা করতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। দীর্ঘ দিন ধরে ব্যবহার করেও কোনও ফল পাওয়া যায় না। তবে একঢাল চুল পেতে ভরসা রাখতে পারেন ভেষজ কয়েকটি উপকরণে।

Symbolic Image.

ঘরোয়া উপায়েই লম্বা হোক চুল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৯:৩৯
Share: Save:

ঘরোয়া টোটকায় যে কত সমস্যার সমাধান লুকিয়ে থাকে তার হিসাব নেই। বিশেষ করে রূপচর্চার ক্ষেত্রে ঘরোয়া টোটকার কোনও বিকল্প নেই। সৌন্দর্যে শান দিতে অনেকেই বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন। তবে সেগুলি আদৌ কতটা কার্যকরী তা নিয়ে সন্দেহ আছে। তবে ঘরোয়া কোনও উপকরণ ব্যবহার করলে কিছু না কিছু সুফল মিলবেই। চুলের বৃদ্ধি সকলের একইরকম নয়। কারও চুল খুব তাড়াতাড়ি লম্বা হয়। কারও আবার চুল বড়ই হতে চায় না। লম্বা চুলের স্বপ্ন কমবেশি সকলেরই থাকে। কিন্তু চাইলে তা পাওয়া সহজ নয়। অনেকেই চুল লম্বা করতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। দীর্ঘ দিন ধরে ব্যবহার করেও কোনও ফল পাওয়া যায় না। তবে একঢাল চুল পেতে ভরসা রাখতে পারেন ভেষজ কয়েকটি উপকরণে।

১) মেথি: মেথি শুধু শরীরের নয়, একইসঙ্গে যত্ন নেয় চুলেরও। বিশেষ করে চুল লম্বা করতে মেথির জুড়ি মেলা ভার। মেথিতে রয়েছে প্রোটিন এবং নিকোটিন অ্যাসিড, যা লম্বা চুলের অন্যতম রহস্য। মেথি খেলে তো উপকার পাবেনই। সেই সঙ্গে মেথির প্যাক বানিয়েও চুলে লাগাতে পারেন। উপকার পাবেন।

২) জবা ফুল: জবা ফুলে রয়েছে ভরপুর প্রোটিন, অ্যান্টিঅক্সিড্যান্ট, যা চুলের ঔজ্জ্বল্য বাড়িয়ে তোলে, সেই সঙ্গে চুল লম্বা করতেও জবা ফুল কিন্তু উপকারী। মাথায় মাখতে পারেন জবা ফুলের তেল। অথবা হেয়ার মাস্কও বানিয়ে নিতে পারেন। উপকার পাবেন।

৩)অ্যালো ভেরা: রূপচর্চায় অ্যালোভেরার ভূমিকা অসীম। চুল থেকে ত্বক, অ্যালো ভেরা যত্ন নেয় সবেরই। ত্বকের দেখাশোনায় অ্যালো ভেরার ভূমিকা অপরিসীম। কেশচর্চাতেও কিন্তু অ্যালো ভেরা মুখ্য হয়ে উঠতে পারে। চুলের বৃদ্ধিতে অ্যালো ভেরা দারুণ উপকারী। মাথার ত্বকের মরা কোষ দূর করতে অ্যালো ভেরা জেল ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE