Advertisement
০৪ মে ২০২৪
Skincare

রং খেলবেন কিন্তু ত্বকের ক্ষতি হবে না আবার রঙের দাগও হুশ করে উঠে যাবে, কী ভাবে বলুন তো?

এক দিন রং খেলে ত্বকের ক্ষতি যা হওয়ার, তা তো হবেই উপরন্তু গা থেকে রঙের দাগও উঠতে চাইবে না। কী করলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, রইল তার ফিকির।

Image of Holi

আবির হোক বা জলরং, এখন  সবেতেই কমবেশি রাসায়নিক মেশানো থাকে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৯:১১
Share: Save:

রং খেলব না বলে দরজা বন্ধ করে রাখলেও দোলের দিন কিন্তু কেউ কথা শুনবে না। বন্ধুবান্ধব হোক বা আত্মীয়, ঘর থেকে টেনে বার করে রং মাখাবেই। আবির হোক বা জলরং, এখন সবেতেই কমবেশি রাসায়নিক মেশানো থাকে। সেই রং মাখার পর ত্বকে র‌্যাশ, ব্রণ, চুলকানি, ত্বক লাল হয়ে জ্বালার মতো সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। এ দিকে এক দিন রং খেলে ত্বকের ক্ষতি যা হওয়ার, তা তো হবেই। উপরন্তু গা থেকে রঙের দাগও উঠতে চাইবে না। রং খেলার পর যে জামা পরবেন, সেখানেও দাগ লেগে যাবে। তবে খেলতে নামার আগে কয়েকটি বিষয় যদি মাথায় রাখেন, তা হলে কিন্তু ত্বকে এই ধরনের সমস্যা এড়াতে পারবেন অনায়াসেই।

Symbolic Image of sunscreen

রং খেলতে গিয়ে যেটুকু সময় বাইরে থাকবেন, রোদে ত্বক পুড়ে যাবে। ছবি- সংগৃহীত

ত্বকের ক্ষতি এড়াতে রং খেলার আগে কী কী করবেন?

১) নারকেল তেল মাখুন

দোলে রং খেলতে নামার আগে সারা গায়ে নারকেল তেল মেখে ফেলুন। রাসায়নিক দেওয়া রং এক বার গায়ে লাগলে খুব সহজে যেতে চায় না। ঘষে ঘষে তুলতে গেলে গায়ের ছাল-চামড়া উঠে যেতে পারে। কিন্তু খেলার আগে যদি গায়ে নারকেল তেল মেখে রাখেন, তা হলে স্নান করার সঙ্গে সঙ্গেই রং উঠে যাবে।

২) সানস্ক্রিন ছাড়া বেরোবেন না

রঙের আনন্দে গা ভাসানোর আগে, সানস্ক্রিন মাখতে কিন্তু ভুলবেন না। কারণ, রং তো আর ঘরের মধ্যে খেলবেন না। তাই যেটুকু সময় বাইরে থাকবেন, রোদে ত্বক পুড়ে যাবে। সেই পোড়া জায়গায় রাসায়নিক দেওয়া রং লাগলে ত্বক জ্বালা করতে পারে।

৩) পেট্রোলিয়াম জেলি

চোখ এবং ঠোঁটের চারপাশ খুবই স্পর্শকাতর হয়। তাই মুখের এই সব অংশে বিশেষ ভাবে নজর দেওয়া উচিত। এই সব জায়গায় রং লাগলে চট করে উঠতেও চায় না। আবার রং তোলার জন্য বেশি ঘষাঘষিও করা যায় না। চোখ এবং ঠোঁটের চারপাশ থেকে সহজে রঙের দাগ তুলে ফেলতে পেট্রোলিয়াম জেলি মেখে রাখতে পারেন।

৪) গা ঢাকা পোশাক পরুন

রঙের আনন্দে মেতে ওঠার আগে বেছে রাখুন লম্বা হাতা এবং পা ঢাকা পোশাক। রাসায়নিক দেওয়া রং মেখে গায়ে দাগ ধরার সম্ভাবনা কম হবে। এ ছাড়াও সেই রং থেকে ত্বকের র‌্যাশ বেরোনোর ঝুঁকিও এড়ানো যাবে। খুব ভাল হয় যদি হালকা, রেয়নের পোশাক পরতে পারেন। তাতে গায়ে রং মেশানো জল বসবে কম।

৫) নেলপলিশ পরে ফেলুন

রং খেলার পর একটু চেষ্টা করলে গায়ের সব জায়গা থেকেই রং তুলতে পারবেন। কিন্তু হাত-পায়ের নখের কোণ থেকে রং তোলা এত সহজ নয়। তাই খেলতে নামার আগে হাত-পায়ে নেলপলিশ লাগিয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Holi 2023 Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE