Advertisement
১৩ জুন ২০২৪
Reduce Armpit Smell

দামি সুগন্ধি নয়, ঘামের দুর্গন্ধ দূর করবে নুন? তাতে ত্বকের কোনও ক্ষতি হবে না তো?

বোতল-বোতল সুগন্ধি না উড়িয়ে বাড়িতেই নুন-জল দিয়ে এই সমস্যার সমাধান করা যায়। নুনের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা ঘাম সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত রুখে দিতে পারে।

Home Remedies for Smelly Armpits and get rid of underarm smell

নুন দিয়ে ঘাম রুখে দেওয়া যাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৭:৫০
Share: Save:

হেঁশেলের টুকিটাকি জিনিস, কাচের বাসনপত্র পরিষ্কার করতে লেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে ব্যবহার করেন অনেকেই। এই টোটকা নতুন নয়। পায়ের পাতায় ব্যথা হলে কিংবা বাড়িতে পেডিকিয়োর করার সময়ে ঈষদুষ্ণ জলে সামান্য নুন মিশিয়ে নিলেও আরাম মেলে। কিন্তু গরমে ঘামের দুর্গন্ধ দূর করতেও যে একই ভাবে নুন ব্যবহার করা যায়, তা হয়তো অনেকেই জানেন না। নেটপ্রভাবী এবং ত্বকের চিকিৎসক অপরাজিতা লাম্বা বলছেন, বোতল বোতল সুগন্ধি না উড়িয়ে বাড়িতেই নুন-জল দিয়ে এই সমস্যার সমাধান করা যায়। নুনের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা ঘাম সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত রুখে দিতে পারে। কিন্তু সব ধরনের ত্বকে কি এই টোটকা একই ভাবে কাজ করে? এ নিয়ে অবশ্য চিকিৎসক মহলে মতভেদ রয়েছে।

নুন দিয়ে কি সত্যিই ঘামের দুর্গন্ধ দূর করা যায়?

ত্বকের চিকিৎসকদের অন্য পক্ষের মত, ঈষদুষ্ণ জলে সামান্য পরিমাণে নুন দিয়ে বাহুমূল পরিষ্কার করে নেওয়া আপাত ভাবে কাজের মনে হলেও তা সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত নয়। নুনের মধ্যে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে। যা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াগুলিকে মেরে ফেলে। কিন্তু যাঁদের ত্বক স্পর্শকাতর কিংবা যাঁদের ত্বকে অ্যালার্জি, এগজ়িমার সমস্যা রয়েছে, তাঁদের জন্য নুন বিপজ্জনক হয়ে উঠতে পারে। যে কোনও ঘরোয়া টোটকা ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Body Odour Armpit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE