Advertisement
১৫ জুলাই ২০২৪
Indigo female flyers

এ বার বিমানে মহিলারা চাইলে পাশের আসনে মহিলাদেরই পেতে পারেন! কোন সংস্থা করল এমন ঘোষণা?

টিকিট বুকিং করার সময় মহিলা যাত্রীরা যদি চান, তা হলে অন্য মহিলার পাশের আসনটি নিজের জন্য বুক করতে পারেন। মহিলাদের নিরাপত্তা বৃদ্ধি করতে এমন সিদ্ধান্ত নিল কোন বিমান সংস্থা?

মহিলাদের নিরাপত্তা নিয়ে বড় ঘোষণা বিমান সংস্থার।

মহিলাদের নিরাপত্তা নিয়ে বড় ঘোষণা বিমান সংস্থার। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৫:৫৭
Share: Save:

মহিলা যাত্রীদের জন্য বিশেষ সুবিধার কথা ঘোষণা করল ইন্ডিগো এয়ারলাইনস। এ বার থেকে ইন্ডিগো এয়ারলাইনসের বিমানের টিকিট বুকিং করার সময় মহিলাযাত্রীরা যদি চান, তা হলে অন্য মহিলার পাশের আসনটি নিজের জন্য বুক করতে পারেন। বিমান সংস্থাটি এই সংক্রান্ত একটি বিবৃতিও বার করেছে ইতিমধ্যেই।

বিমানে মহিলা যাত্রীদের সঙ্গে মাঝেমধ্যেই দুর্ব্যবহারের খবর সংবাদ শিরোনামে আসে। ২০২৩ সালে দিল্লিগামী বিমানে যৌন হেনস্থার শিকার হয়ে সহযাত্রী জনৈক ব্যবসায়ীর বিরুদ্ধে দিল্লি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছিলেন এক মহিলা। নিউ ইয়র্ক থেকে দিল্লিগামী এয়ার ইন্ডিয়ার বিমানের সেই সহযাত্রী মত্ত অবস্থায় তাঁর সামনে যৌনাঙ্গ প্রদর্শন করেন ও তাঁর গায়ে প্রস্রাবও করেন বলে মহিলা অভিযোগ করেছিলেন। শুধু এই ঘটনাই নয়, গত বছর এই রকম একাধিক ঘটনা সংবাদ শিরোনামে উঠে এসেছে। বিমানে মহিলাদের নিরাপত্তা আরও বাড়িয়ে তুলতেই ইন্ডিগো এয়ারলাইনস এই সিদ্ধান্তটি নিয়েছে।

ওয়েব চেকিংয়ের সময়ই মহিলারা চাইলে অন্য মহিলার পাশের আসনটি বেছে নিতে পারবেন। মহিলারা একা কিংবা পরিবারের সঙ্গে ভ্রমণের সময়, দুই ক্ষেত্রেই এই সুযোগটি ব্যবহার করতে পারবেন। তবে এই সুবিধা মহিলযাত্রীরা কবে থেকে পাবেন, সে বিষয় এখনও কোনও ঘোষণা করেনি ইন্ডিগো এয়ারলাইনস। সিদ্ধান্তটি এখনও ‘পাইলট মোড’-এ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IndiGo Air TRavel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE