Advertisement
১৭ মে ২০২৪

ডগা ফেটে চুল একেবারে পাতলা হয়ে যাচ্ছে, ঘরোয়া টোটকায় লুকিয়ে আছে এ সমস্যার সমাধান

চুলের ডগা ফেটে এতটাই খারাপ অবস্থা হয় যে, তা থেকে সহজে পরিত্রাণ মেলে না। চুলের ডগা ফাটা আটকানোর জন্য শুধু শ্যাম্পু ব্যবহার করলেই হবে না।

symbolic image.

চুলের ডগা ফাটতে দেবেন না! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৯:৫১
Share: Save:

একে মাঘ মাস, তার উপর বিয়ের মরসুম। কান পাতলেই চারদিকে সানাইয়ের আওয়াজ ভেসে আসছে। বিয়ের নিমন্ত্রণের চিঠি জমা হচ্ছে বাড়ির টেবিলে। নিজের বাড়ির বিয়ে হোক কিংবা প্রতিবেশীর, বিয়েবাড়ি মানেই জমিয়ে সাজগোজ। তবে শুধু কেতাদুরস্ত পোশাক পরলেই তো হল না, চুলের সাজেও তো নজর দিতে হবে। কিন্তু চুলের ডগা ফেটে এতটাই খারাপ অবস্থা হয় যে, তা থেকে সহজে পরিত্রাণ মেলে না। চুলের ডগা ফাটা আটকানোর জন্য শুধু শ্যাম্পু ব্যবহার করলেই হবে না।

১) প্রতি দিন হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে চুলের আর্দ্রতা কমে যায়। হেয়ার ড্রায়ারের তাপে চুল ভিতর থেকে নষ্ট হয়ে যায়। ড্রায়ার ব্যবহার করলে চুলে অবশ্যই সঠিক প্রসাধন ব্যবহার করুন। মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করুন।

২) শীতকাল মানেই গরমজলে স্নান। তবে চুলের আগা ফাটতে শুরু করলে মাথায় গরমজল দেবেন না। গরম জল চুলের আর্দ্রতা হারাতে শুরু করে। যার জেরে চুল রুক্ষ হয়ে যায়। আগা ফাটতে থাকে। খুব ঠান্ডা লাগলে বরং ঈষদুষ্ণ জল মাথায় ঢালুন।

৩) চুলের আগা ফাটার ক্ষেত্রে ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। হেঁশেলের কিছু জিনিস দিয়েই বানিয়ে নিতে পারেন সেই প্যাক। টক দই, নারকেল তেল, লেবুর রস একসঙ্গে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। চুলের ডগা ফাটা রোধ করতে এই প্যাক সত্যিই কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE