Advertisement
১৯ জুলাই ২০২৪
Hair Care Tips

ডগা ফাটা থেকে রুক্ষ চুল, খুসকি, ঘরে তৈরি তেলেই মিলবে সমাধান

চুল নিয়ে হাজার সমস্যা। রুক্ষ হয়ে যাচ্ছে, ডগা ফেটে যাচ্ছে, খুসকি! সমস্ত সমস্যার সমাধান লুকিয়ে কোন তেলে?

চুল নিয়ে ঝক্কির শেষ নেই? ঘরোয়া তেলেই রয়েছে  সমাধান ।

চুল নিয়ে ঝক্কির শেষ নেই? ঘরোয়া তেলেই রয়েছে সমাধান । ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৬:০০
Share: Save:

কোমর ছাপানো চুল না হোক, ঘন, মজবুত, সুন্দর চুলের স্বপ্ন তো সকলেই দেখেন। কিন্তু সেই চুলই যদি দুশ্চিন্তার কারণ হয়, তা হলে?

খুসকি থেকে ডগা ফাটা, রুক্ষ হয়ে যাওয়া, ঝরে যাওয়া, চুল বৃদ্ধি না পাওয়া এক এক জনের এক এক রকম সমস্যা। শ্যাম্পু বদলে, তেল পাল্টেও যদি কাজ না হয়, তা হলে বরং বাড়িতেই মাত্র দু’টি উপকরণে বানিয়ে নিন বিশেষ তেল। নিয়মিত ব্যবহারে সমস্যা তো দূর হবেই, চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল।

কী ভাবে তৈরি করবেন তেল

উপকরণ: অ্যালো ভেরা, নারকেল তেল

পদ্ধতি: অ্যালো ভেরা গাছের একটি বড়সড় তাজা পাতা নিন। ছুরি দিয়ে পাতার দু’ধার কেটে, উপরের সবুজ অংশটা খুলে ফেলুন। বার করে নিন পাতার মধ্যে থাকা শাঁস।একটি পাত্রে অ্যালো ভেরার শাঁসের সঙ্গে বিশুদ্ধ নারকেল তেল বেশ কয়েক ফোঁটা মিশিয়ে মৃদু আঁচে গরম করতে হবে। ক্রমাগত নাড়তে থাকুন। এক সময় খয়েরি রং ধারণ করবে মিশ্রণটি।

ব্যবহার: চু্লের গোড়া থেক আগা পর্যন্ত ভাল ভাবে তেলটি লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করতে হবে। ৩০ মিনিট রেখে মৃদু কোনও শ্যাম্পু করতে হবে। চুল ধুয়ে ব্যবহার করতে হবে কন্ডিশনার। মিনিট পাঁচেক রেখে আবার ভাল করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে এক থেকে দু’বার তেল ব্যবহার করলেই চলবে।

কাজ: অ্যালো ভেরা প্রাকৃতিক ময়েশ্চারাইজ়ার। এতে থাকা জলীয় অংশ মাথার তালুর প্রদাহ কমাতে, আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। রুক্ষ, ডগা ফাটা চুলের জন্য বিশেষ কার্যকর অ্যালো ভেরা। এটি খুসকিও দূর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alovera Oil Hair care life style
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE