Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Skincare

পুরুষদের কি ত্বকের যত্নের প্রয়োজন নেই? শীতকালে পুরুষরা ত্বকের যত্নে কী কী করবেন?

পুরুষরা আবার ক্রিম মাখে নাকি? মেয়েদের মতো পুরুষদেরও কি ত্বকের যত্নের প্রয়োজন হয়?

পুরুষদের ত্বকের যত্ন।

পুরুষদের ত্বকের যত্ন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৭:৪৯
Share: Save:

শীতকালে নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই কিন্তু ত্বকের যত্ন নেওয়া উচিত। কিন্তু অধিকাংশ পুরুষই ত্বকচর্চার বিষয়ে তেমন উৎসাহ দেখান না। অনেকেই মনে করেন, স্নানের সময়ে মুখ ধোয়া বা কাজ থেকে ফিরে এসে এক বার সাবান দিয়ে মুখ ধুয়ে ফেললেই বোধ হয় সব সমস্যার সমাধান হয়ে যাবে। বিশেষজ্ঞদের মতে, এই ধারণা কিন্তু একেবারেই ভুল।

কারণ, এমনিতেই ঠান্ডা পড়ার সঙ্গে সঙ্গে দাড়ি কাটার বিষয়ে পুরুষরা খুব একটা আগ্রহ দেখান না। তার উপর বাতাসে ধুলো বালির পরিমাণ বাড়তে থাকায়, ত্বকের উপরি ভাগে জমতে থাকে তার স্তর। রোদে বেরোনোর ফলে ত্বকের কালচে দাগ, ছোপ, ব্ল্যাকহেডস বা হোয়াইট হেডসের সমস্যাও পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। তাই এই সময়ে ত্বকের যত্নে বিশেষ ভাবে সচেতন হওয়া প্রয়োজন।

এই শীতে পুরুষরা ত্বকের যত্ন নিতে কী কী করবেন?

১) মুখ পরিষ্কার করা

স্নানের আগে শুধু সাবান দিয়ে মুখ পরিষ্কার করলেই তো হবে না, ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হবে হালকা ফেসওয়াশ। মেয়েদের তুলনায় ছেলেদের ত্বক একটু বেশি শুষ্ক হয়। তাই পুরুষদের জন্য আলাদা ফেসওয়াশও পাওয়া যায়। কাজের মাঝে না হলেও সারাদিনে অন্তত দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া জরুরি।

২) ত্বকের আর্দ্রতা ধরে রাখা

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পাশাপাশি ময়েশ্চরাইজার মাখাও জরুরি। শীতের রুক্ষ আবহাওয়ায় অনেকেরই মুখ, ঠোঁট ফাটে। এই সমস্যা থেকে মুক্তি পেতে পেট্রলিয়ামযুক্ত জেলি ব্যবহার করতে পরামর্শ দেন।

৩) সানস্ক্রিন মাখা

অনেকেই মনে করেন, শুধু বাইরে বেরোনোর আগেই বোধ হয় সানস্ক্রিন মাখা উচিত। এই ধারণা কিন্তু পুরোপুরি ভুল। দিনের বেলা বাড়িতে থাকলেও কিন্তু সানস্ক্রিন মাখা উচিত। বাতাসে ভাসমান নানা দূষিত পদার্থ, ধুলো, পার্টিকেলস ত্বকের প্রভূত ক্ষতি করে। ত্বকের ধরন অনুযায়ী তেলহীন সানস্ক্রিন মাখলে মুখের অনেক ধরনের ক্ষতি থেকে ত্বক রক্ষা পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE