Advertisement
০৩ মে ২০২৪
Skin Care Tips

কেবল বাইরে বেরোলেই নয়, সানস্ক্রিন মাখতে হবে বাড়িতেও! দিনে কত বার ব্যবহার করলে সুফল পাবেন?

নামীদামি প্রসাধনী কিনলেও অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না। অনেকে আবার রোদে বেরোনোর আগে সানস্ক্রিন মাখতেই ভুলে যান। এতে কিন্তু অজান্তেই ত্বকের বড় ক্ষতি হয়ে যাচ্ছে।

সানস্ক্রিন মাখতে হবে নিয়ম মেনে।

সানস্ক্রিন মাখতে হবে নিয়ম মেনে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৯:৪০
Share: Save:

রোদ থেকে ত্বককে রক্ষা করতে গেলে সানস্ক্রিন না মাখলেই নয়। নামীদামি প্রসাধনী কিনলেও অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না। অনেকে আবার রোদে বেরোনোর আগে সানস্ক্রিন মাখতেই ভুলে যান। এতে কিন্তু অজান্তেই ত্বকের বড় ক্ষতি হয়ে যায়। তাই বলে অধিক পরিমাণে সানস্ক্রিন মাখাও কিন্তু কাজের কথা নয়। অনেকটা পরিমাণে ক্রিম ব্যবহার করা মানেই যে তা ত্বককে বাড়তি সুরক্ষা প্রদান করবে, এমন ধারণাও ভিত্তিহীন। সানস্ক্রিন ব্যবহার করতে হবে পরিমিত পরিমাণে। তবে কেবল বাইরে রেরোনোর সময়ই নয়, দিনে একাধিক বার এই ক্রিম ব্যবহার করলে তবেই ফল মিলবে। প্রয়োজনে সারা দিনে ৩ থেকে ৪ ঘণ্টা অন্তর এই ক্রিম ব্যবহার করা যেতে পারে।

কতটুকু ক্রিম ব্যবহার করবেন?

অনেকেই এ ক্ষেত্রে দু’টি আঙুলের সাহায্য নিয়ে থাকেন। দু’টি আঙুলের ডগায় যে পরিমাণ ক্রিম রাখা যায়, সেটুকুই মুখের জন্য যথেষ্ট বলে মনে করেন অনেকে। শুধু খেয়াল রাখতে হবে, মুখের কোনও অংশ যেন বাদ না পড়ে। এ ছাড়াও দেহের যে যে অংশে রোদ লাগে, সেই সব জায়গায় সানস্ক্রিন মাখা জরুরি।

কেবল বাইরে বেরোলেই কি এই ক্রিম ব্যবহার করতে হবে?

বাইরে বেরোনোর আধ ঘণ্টা আগে সানস্ক্রিন মেখে নেওয়াই ভাল। ঘরের মধ্যে থাকলেও দিনের বেলা সানস্ক্রিন মেখে রাখা জরুরি। কারণ, শুধু রোদ নয়, রান্নার সময়ে গরম তাপ লেগেও একই ভাবে ত্বকের ক্ষতি হতে পারে। তাই ‘এসপিএফ’ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

ত্বক অনুযায়ী সানস্ক্রিন বাছাই করুনবাজারে নানা ধরনের সানস্ক্রিন পাওয়া যায়। এক একটির কার্যকারিতা এক এক রকম। ‘এসপিএফ’-এর মাত্রাও আলাদা। কিন্তু কার ত্বকে কোনটি ব্যবহার করা উচিত, তা জানা জরুরি। কারণ, ত্বকের ধরন এবং রোদ লাগার পরিমাণের উপর ভিত্তি করে সানস্ক্রিন নির্বাচন করা উচিত। তাই ত্বক বুঝে তবেই সানস্ক্রিন বাছাই করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE