Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sunscreen

Skin Care Tips: সানস্ক্রিন ব্যবহার করেও ফল পাচ্ছেন না? নিজের জন্য কেমন সানস্ক্রিন কিনবেন

সারা ক্ষণ মাস্ক পরে থাকলে মুখের ত্বক একটুতেই বেশি ঘেমে যায়। তাই অনেকেই সানস্ক্রিন না মেখেই বাড়ি থেকে বেরিয়ে পড়ছেন। এই ভুল কখনওই করবেন না।

কেবল সানস্ক্রিন ব্যবহার করলেই হল না, সঠিক সানস্ক্রিন বাছাই করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কেবল সানস্ক্রিন ব্যবহার করলেই হল না, সঠিক সানস্ক্রিন বাছাই করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ১৯:২৫
Share: Save:

অতিরিক্ত দূষণে ত্বকের বারোটা বাজছে। তার উপর যদি সানস্ক্রিন না লাগান, তা হলে রোদে ত্বকের আরও ক্ষতি হতে পারে। সারা ক্ষণ মাস্ক পরে থাকলে মুখের ত্বক একটুতেই বেশি ঘেমে যায়। তাই অনেকে সানস্ক্রিন না মেখে বাড়ি থেকে বেরিয়ে পড়ছেন। এই ভুল কখনওই করবেন না।

কেবল সানস্ক্রিন ব্যবহার করলেই হল না, সঠিক সানস্ক্রিন বাছাই করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন জরুরি, তা আমরা অনেকেই জানি না। কোন ধরনের সানস্ক্রিন আপনার ত্বকের জন্য উপযুক্ত, তা জেনে নেওয়া দরকার।

১) শুষ্ক ত্বকের ক্ষেত্রে ময়শ্চারাইজিং সানস্ক্রিন ব্যবহার করলে সবচেয়ে ভাল ফল পাবেন। এই ধরনের সানস্ক্রিন ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে।

২) ত্বকের প্রকৃতি তৈলাক্ত হলে খুব বেশি ঘাম হয়। সে ক্ষেত্রে সোয়েট ফ্রি কিংবা ম্যাটিফাইং সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন ক্রিমের পরিবর্তে সানস্ক্রিন জেল বা স্প্রে ব্যবহার করতে পারেন। সূর্যের তাপ থেকে ত্বক রক্ষাও পাবে, আর ঘামও হবে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) যাঁদের ত্বকে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা রয়েছে, গরম বাড়লে তাঁদের সমস্যা আরও বেড়ে যায়। এ ক্ষেত্রে কোনও রাসায়নিক মিশ্রিত, সুগন্ধি যুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন।

৪) ত্বকে যদি অল্পেই সমস্যা দেখা দেয়, সে ক্ষেত্রে প্যারাবেন বা অক্সিবেনজোন যুক্ত সানস্ক্রিন ব্যবহার না করাই ভাল। এই ধরনের ত্বকের ক্ষেত্রে টাইটেনিয়াম ডাই-অক্সাইড বা জিঙ্ক অক্সাইডযুক্ত সানস্ক্রিন ব্যবহার করলে ভাল ফল পাবেন।

৫) অতিবেগনি রশ্মির হাত থেকে সুরক্ষার জন্য ন্যূনতম এসপিএফ ৩০ প্রয়োজন। যাঁদের ত্বকের রং ফর্সা, তাঁরা এসপিএফ ৫০+ সানস্ক্রিন ব্যবহার করলে ভাল ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE