Advertisement
১৯ জুন ২০২৪
Nose Piercing

তারকাদের মতো নাকে গয়না পরতে চান, কিন্তু অভ্যাস নেই বলে সমস্যা হচ্ছে? এমন সময়ে কী করবেন?

অনেক দিন নাকছাবি না পরলে নাকের ফুটো বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু এ ক্ষেত্রে নাকের ফুটো বন্ধ হয়নি। তা হলে নাকে গয়না পরতে অসুবিধা হচ্ছে কেন?

Image of Aishwarya Rai Bachchan, Sonakshi Sinha and Deepika Padukon

অভিনেত্রী ঐশ্বর্যা রাই বচ্চন (বাঁদিকে), সোনাক্ষী সিন্‌হা (মাঝে) এবং দীপিকা পাডুকোন (ডানদিকে)। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৬:২৫
Share: Save:

বিয়ের সময়ে নাকছাবি পরবেন বলে শখ করে নাকে ফুটো করিয়েছিলেন দেবযানী। তার পর আর ইচ্ছা করেনি গয়না পরতে। কয়েক মাস পর বন্ধুর বিয়ে উপলক্ষে আবার নাকছাবি পরতে গিয়ে চোখের জল, নাকের জল হয়ে যায়। তবু নাকছাবি নাকে ঢোকেনি। শেষমেশ হাল ছেড়ে দিয়ে ভেবেই নিয়েছিলেন যে ফুটো বুজে গিয়েছে। পরে চিকিৎসকের কাছে গিয়ে জানতে পেরেছিলেন, ফুটো পুরোপুরি বন্ধ হয়নি। দীর্ঘ দিন নাকছাবি না পরার ফলে ময়লা পড়ে। তাতে নাকছাবির জন্য করা ছিদ্র আটকে যায়। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সহজেই।

কী ভাবে পরিষ্কার করবেন প্রায় বুজে যাওয়া নাকের ফুটো?

১) নাকে বা নাকের ফুটোতে হাত দেওয়ার আগে দু’হাত ভাল করে ধুয়ে নিন। না হলে হাত থেকে জীবাণু গিয়ে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে তুলতে পারে।

২) দোকান থেকে কিনে বা বাড়িতে বানিয়ে নিতে পারেন স্যালাইনের দ্রবণ। বাড়িতে এই দ্রবণ তৈরি করতে চাইলে আধ কাপ জল ফুটিয়ে নিন। তার মধ্যে আধ চা চামচ সৈন্ধক নুন মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যেন, ব্যবহারের সময়ে তরলটি হালকা গরম থাকে।

৩) এ বার এই নুন জলের মধ্যে পরিষ্কার একটি তুলোর বল ভিজিয়ে, নিঙড়ে নিন।

৪) এ বার নাকের ভিতর দিয়ে ওই ভেজানো তুলোটি ঢুকিয়ে কিছু ক্ষণ ধরে রাখুন। নাকের ফুটো এবং সেই সংলগ্ন অঞ্চল পরিষ্কার করে নিন। তার পর উপর দিক থেকেও নাকের ফুটো পরিষ্কার করে নিন। তুলো না দিতে চাইলে না হলে কান পরিষ্কার করার কাঠি দিয়েও একই ভাবে নাকের ফুটো পরিষ্কার করে ফেলা যায়।

৫) এ বার আঙুলের সাহায্যে নাকের ফুটোর ভিতরে যদি ময়লা বা ধুলোবালির কণা ঢুকে গিয়ে থাকে, তা বার করে দেওয়ার চেষ্টা করুন।

৬) নাকের ফুটো পরিষ্কার করে ফেলার পর আবার এক বার স্যালাইনের দ্রবণে তুলো ভিজিয়ে একই ভাবে পরিষ্কার করে নিন।

৭) শুকনো টিস্যু দিয়ে নাক ভাল করে পরিষ্কার করে নিন। তবে কাপড় ব্যবহার করবেন না।

৮) নাকছাবি পরার আগে হাত দু’টি আরও এক বার পরিষ্কার করে নিতে হবে। নাকের ফুটোয় পুঁজ, ব্যথা হলে নাকে বার বার হাত দেওয়া থেকে বিরত থাকুন। অনেকেই নাকের গয়না হাত দিয়ে ঘোরানের চেষ্টা করেন। এই অভ্যাস থাকলে নাকের ফুটোয় থাকা ক্ষত শুকোতে সময় লাগতে পারে।

৯) ক্ষত না শুকোনো পর্যন্ত কোনও রকম রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piercing Nose Cleaning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE