Advertisement
০৯ মে ২০২৪
Winter Skincare

ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনতে পারেন মাত্র ৭ দিনেই, কী কী করতে হবে তার জন্য?

ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে হঠাৎ এক দিন নয়, চর্চা করতে হবে রুটিন মেনে। কোন প্রসাধনী, সপ্তাহে কত বার ব্যবহার করবেন সেই বিষয়েও জ্ঞান থাকা প্রয়োজন।

How to get natural glow in just seven days.

৭ দিনেই বাজিমাত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৯:০৯
Share: Save:

ত্বকের যত্ন নিতে যা যা প্রসাধনী প্রয়োজন কিনে ফেলেছেন। কিন্তু এত কিছু তো প্রতি দিন ব্যবহার করা যায় না। তাই যখন যেটা ইচ্ছা হয়, মেখে ফেলেন। আবার মাঝে বেশ কিছু দিন মুখে ক্রিমটুকু মাখার কথাও মনে থাকে না। তার পর আয়নার সামনে দাঁড়িয়ে ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা নিয়ে চিন্তায় পড়েন। চিকিৎসকদের মতে, ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে হঠাৎ করে এক দিন নয়, চর্চা করতে হবে রুটিন মেনে। কোন প্রসাধনী, সপ্তাহে কত বার ব্যবহার করবেন, সে বিষয়েও জ্ঞান থাকা প্রয়োজন।

১) দু’বার ‘সিটিএম’

সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে ক্লিনজ়িং, টোনিং এবং ময়েশ্চারাইজ়িং করতে হবে। ত্বক থেকে মৃত কোষ সরিয়ে ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে তুলতে সপ্তাহে এক-দু’বার এক্সফোলিয়েট করতে পারেন।

২) গরম জলের ভাপ

ত্বকের ছোট ছোট ছিদ্রে জমা তেল, ধুলোময়লা টেনে বার করে আনতে পারে গরম জলের ভাপ। মুখের পেশিকে আরাম দেয় এবং মুখে জমা মেদ ঝরাতেও সাহায্য করে। তবে বেশি ক্ষণ ধরে গরম জলের বাষ্প মুখে নিলে আবার হিতে বিপরীত হতে পারে। যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁরা এ বিষয়ে সতর্ক থাকবেন।

৩) পর্যাপ্ত জল খাওয়া

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চাইলে শুধু বাইরে থেকে প্রসাধনী মাখলেই হবে না। পর্যাপ্ত পরিমাণে জলও খেতে হবে।

৪) নিয়মিত ফল খাওয়া

শরীর ভাল রাখতে মরসুমি ফল খেতে বলেন পুষ্টিবিদেরা। ত্বকের লাবণ্য ধরে রাখতে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট যুক্ত ফল খাওয়া ভীষণ প্রয়োজনীয়।

How to get natural glow in just seven days.

ত্বকের তারুণ্য ধরে রাখতে নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। ছবি: সংগৃহীত।

৫) প্রতি দিন শরীরচর্চা

মন ভাল থাকলে তা মুখে ফুটে ওঠে। ত্বকের তারুণ্য ধরে রাখতে নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন।

৬) অস্বাস্থ্যকর খাবার বাদ

অতিরিক্ত ভাজাভুজি, তেলমশলা যুক্ত খাবার খেলে মুখে ব্রণ হতে পারে। ব্ল্যাকহেড্‌স, হোয়াইটহেড্‌সের মতো সমস্যা বেড়ে যায় এমন খাবার খেলে।

৭) পর্যাপ্ত ঘুম

উদ্‌যাপন করতে রাতভর পার্টি করছেন? রাত জাগার ক্লান্তি কিন্তু চোখ-মুখে পড়বেই। ত্বকের স্বাভাবিক জেল্লা ধরে রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter winter skincare Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE