Advertisement
২২ জুলাই ২০২৪
Mushroom Cultivation

ব্যাঙের ছাতা চাষ করেই মাসে ২০ লক্ষ টাকা আয়? ইনদওরের তরুণী চমকে দিলেন সকলকে

আবর্জনাতেই মাশরুম চাষ করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন ইনদওরের এক তরুণী। চাষ করা মাশরুম বিক্রি করে মাসে ২০ লক্ষ টাকা আয় হয় তাঁর।

Indore Woman earns Rupees 20 Lakh per month by Cultivating Mushroom from Stubble.

ব্যাঙের ছাতা বলে হেলাফেলা নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৭:১১
Share: Save:

শীতকালে অনেক শহরে বায়ুদূষণের মাত্রা বেড়ে যায়। এই দূষণ মূলত জঞ্জাল, আবর্জনা পোড়ানোর ফলে নির্গত ধোঁয়া থেকেই উৎপন্ন হয়। সেই আবর্জনাতেই মাশরুম চাষ করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন ইনদওরের এক তরুণী। চাষ করা মাশরুম বিক্রি করে মাসে ২০ লক্ষ টাকা আয় হয় তাঁর।

পেশায় চিকিৎসক পূজা দুবে পাণ্ডে আর্থিক পরিস্থিতি সামাল দেওয়ার জন্য মাশরুম চাষ শুরু করেছিলেন। তাঁকে দেখে অনুপ্রাণিত হয়ে আরও অনেকেই তাঁর সঙ্গে কাজ শুরু করেন। বিগত ১০ বছর ধরে তিনি এই বিষয়ে গবেষণা করে আসছেন। তবে, শুধু অর্থ উপার্জনই নয়, সাধারণ মানুষকে সুস্থ জীবনের সন্ধান দিতেও এই সাহায্য করবে তাঁর এই উদ্যোগ। শুধু তাই নয়, যুবসমাজকে এই বিষয়ে শিক্ষিত করে তুলতে প্রতিনিয়ত গবেষণা করে চলেছেন পূজা। তাঁদের প্রশিক্ষণ দিয়ে আর্থিক ভাবে স্বাবলম্বী করে তোলার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন তিনি।

২০১৭ সালে পূজা ইনদওরে নিজের একটি গবেষণা কেন্দ্র গড়ে তোলেন। বায়োটেক এরা ট্রান্সফর্মিং ইন্ডিয়া বা ‘বেটি’ ভারতের বিভিন্ন প্রান্তে মাশরুম চাষ সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ দেয়। চাষ সংক্রান্ত নিত্য নতুন পদ্ধতি নিয়ে চর্চা করে। যুবসমাজকে উৎসাহ জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mushroom Indore woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE