Advertisement
০৩ মে ২০২৪
Hair Care Tips

ভিজে চুল আঁচড়াতে পারেন না, বাঁধতেও পারেন না! তোয়ালে জড়িয়ে রাখলে কি চুল কম পড়বে?

ভিজে চুল বাঁধুন বা খোলা রাখুন, সমস্যা হবেই। পোশাকে, অফিসের চেয়ারে গুচ্ছ গুচ্ছ চুল জমা হতে থাকে।

How to handle your wet hair right way.

ভিজে চুলের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৭:৩০
Share: Save:

ধোঁয়া, ধুলো, দূষণের হাত থেকে বাঁচতে কাজে বেরোনোর আগে রোজই শ্যাম্পু করতে হয়। ভিজে চুল শুকোনোর জন্য তা খুলেই রাস্তায় বেরোতে হয়। তবে সমস্যা হল, ভিজে চুল খুলে রাখলে তাড়াতাড়ি ধুলো-ময়লা বসে যায়, জট পড়ে। জট-সহ আঁচড়াতে গেলে আরও বেশি চুল ছিঁড়তে শুরু করে। তাই ভিজে চুল আঁচড়াতে বারণ করেন অনেকেই। ভিজে চুলে ক্লিপ না লাগিয়ে, ব্যান্ড দিয়ে না বেঁধে, একেবারে খোলা রেখেও যে সমস্যার সমাধান হয়, এমনটা নয়। জামায়, অফিসের চেয়ারে গুচ্ছ গুচ্ছ চুল জমা হতে থাকে। তা হলে কী করবেন? চিকিৎসকেরা বলছেন, অনেকেই রুক্ষ চুল নিয়ে নানা রকম অভিযোগ করেন। কিন্তু তার চেয়ে কয়েক গুণে বেশি সমস্যার হল ভিজে চুল। সকলের ভিজে চুলের ধরন এক নয়। তাই আগে চুলের অবস্থা বুঝে নেওয়া জরুরি। কারণ, ভিজে চুলের গোড়া খুব নরম হয়। তাই শ্যাম্পু করার পর চুলের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

মাথার চুল মাথায় রাখতে চাইলে কী ভাবে ভিজে চুলের যত্ন নেবেন?

১) তোয়ালে জড়ানোর পদ্ধতি

ভিজে চুল ঘষে ঘষে মোছা যাবে না। নায়িকাদের মতো ভিজে চুল ঝাঁকানোর শখ থাকলেও তা অপূর্ণ রাখাই ভাল। কারণ, জলে ভেজার পর চুলের ফলিক্‌লগুলি খুব নরম হয়ে যায়। তাই খুব জোরে মুছলে চুল পড়ার পরিমাণ বাড়তে থাকে। তার চেয়ে বরং চুলে কিছু ক্ষণ তোয়ালে জড়িয়ে রাখুন। জল টেনে নিলে খোলা হাওয়ায় চুল শুকোতে দিন।

২) জট ছাড়ানোর পদ্ধতি

ভিজে চুল আঁচড়ালে যেমন চুল পড়বে, তেমন আঙুলের সাহায্যে জট ছাড়াতে গেলেও চুলে টান পড়বে। তাই ভিজে চুলে এই সব করা যাবে না। খোলা হাওয়ায় চুল শুকিয়ে এলে বড় দাঁতের চিরুনি দিয়ে একেবারে ডগা অর্থাৎ নীচ থেকে একটু একটু করে জট ছাড়াতে হবে।

৩) চুল শুকোনোর পদ্ধতি

ভিজে চুল নিয়ে বেরোতে পারবেন না। অথচ হাতে সময়ও কম। তৎক্ষণাৎ ব্লো ড্রায়ার চালিয়ে চুল শুকিয়ে নিতেই পারেন। তবে সমস্যা হল এই যন্ত্রের অতিরিক্ত ব্যবহার কিন্তু চুল এবং মাথার ত্বকের জন্য ক্ষতিকর। চুল অতিরিক্ত রুক্ষ হয়ে গেলেও কিন্তু চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

How to handle your wet hair right way.

ভিজে চুল আঁচড়ালে যেমন চুল পড়বে, তেমন আঙুলের সাহায্যে জট ছাড়াতে গেলেও চুলে টান পড়বে। ছবি: সংগৃহীত।

৪) সঠিক সিরামের ব্যবহার

ত্বকের মতো চুলেরও কিন্তু আলাদা আলাদা ধরন আছে। সেই অনুযায়ী সিরাম কিনতে হয়। ভুল প্রসাধনী মাখলে উপকারের বদলে উল্টোটাই হওয়ার সম্ভাবনা বেশি।

৫) ভিজে চুলের স্টাইল

স্নান করেই বেরোতে হবে। তাই যাই হোক করে চুল গুটিয়ে, একটা ক্লিপ গুঁজে নিলেন। কিংবা উঁচু করে একটা পনিটেল বেঁধে নিলেন। সারা দিন পর বাড়ি ফিরে যখন চুল আঁচড়াতে যাবেন, দেখবেন গুচ্ছ গুচ্ছ চুল হাতে উঠে আসছে। তাই ভিজে চুল পিঠের উপর ছড়িয়ে রাখাই ভাল। একান্ত বাইরে বেরোতে হলে আলগা করে একটা হাতখোঁপা করে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Hair Care Tips Wet Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE