Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Care Tips

কয়েক দিন পরেই বিয়ের পিঁড়িতে বসবেন? বিশেষ দিনে ঝলমলে চুল পেতে কোন ৩ নিয়ম মেনে চলবেন?

সাজের একটি অন্যতম অঙ্গ হল চুল। বিয়ের আগে চুলের বিশেষ যত্ন নিতে হবে। ঘন ঘন পার্লারে না গিয়ে বাড়িতেই চুলের খেয়াল রাখতে পারেন। কী ভাবে? রইল তার খোঁজ।

Image of Girl.

বিয়ের আগে চুলের যত্ন নেওয়া না নিলে কি চলে! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৯:৫৭
Share: Save:

মাঘের শীতে নতুন জীবনে প্রবেশ করছেন অনেকেই। চারিদিকে বিয়ের তোড়জোড়। শীতের তোয়াক্কা না করে জোরকদমে চলছে কেনাকাটা, বিয়ের প্রস্তুতি। বিয়ের আয়োজন তো কম নয়। জীবনের এই বিশেষ দিনের প্রস্তুতিকে কোনও ত্রুটি রাখলে চলবে না। শুধু আয়োজন কেন, সাজগোজও হতে হবে নিখুঁত। সাজের একটি অন্যতম অঙ্গ হল চুল। বিয়ের আগে চুলের বিশেষ যত্ন নিতে হবে। ঘন ঘন পার্লারে না গিয়ে বাড়িতেই চুলের খেয়াল রাখতে পারেন। কী ভাবে? রইল তার খোঁজ।

১) মসৃণ ও উজ্জ্বল চুল পেতে কন্ডিশনার ব্যবহার করা জরুরি। এতে চুলের পুষ্টি বজায় থাকে। পার্লারে গিয়ে যথেচ্ছ টাকা খরচ করতে না চাইলে বাড়িতেই এই চুলের যত্ন নিন রান্নাঘরের কিছু সাধারণ উপকরণ দিয়ে। কলা, অ্যাভোকাডো, অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এটি চুলের রুক্ষতা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি প্রাণহীন চুলে আর্দ্রতা জোগায়।

২) নিয়মিত চুলের ডগা ছেঁটে নিলে চুল ভাল থাকে। চুলের ডগা ফেটে যাওয়ার হাত থেকে মুক্তি মেলে। পাতলা ও ছোট চুলের ক্ষেত্রে প্রতি চার থেকে ছয় সপ্তাহ অন্তর ডগা ছেঁটে নেওয়া জরুরি। এতে চুল যেমন তাড়াতাড়ি লম্বা হবে, তেমনই তা ঝরে যাওয়ার হাত থেকেও নিস্তার মিলবে।

৩) চুল ও মাথার ত্বকের জন্য তেল বেশ উপকারী। এ ছাড়া চুলে নিয়মিত তেল মালিশ করলে মনও হালকা হয়। এসেনশিয়াল অয়েল, নিম, মেথি, মধু মিশিয়ে চুল মালিশ করার তেল বানিয়ে নিতে পারেন। আমলা বা তিসির তেল চুলের তেলের সঙ্গে মিশিয়ে হালকা মালিশ করে নিতে পারেন। এতে চুলের পুষ্টি বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE