Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Homemade Aloe Vera Gel

৭ পর্যায়: অ্যালো ভেরা পাতার নির্যাস থেকে জেল তৈরি করতে পারেন বাড়িতেই

বাজার থেকে কেনা অ্যালো ভেরা জেল পছন্দ নয়। বাড়িতে ঘৃতকুমারী গাছ তো আছে। কিন্তু সেই গাছের পাতা দিয়ে জেল বানানোর পদ্ধতি কি জানা আছে?

Image of Aloe Vera Gel

বাড়িতেই তৈরি করুন অ্যালো ভেরা জেল। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৮:৪৭
Share: Save:

রূপচর্চায় অ্যালো ভেরার ভূমিকা অনস্বীকার্য। ত্বক এবং চুলের যাবতীয় সমস্যা দূর করতে এই ভেষজের উপর ভরসা করাই যায়। শুষ্ক ত্বক, ফাটা গোড়ালি, খুশকি থেকে মেদ ঝরানো— সবেতেই ঘৃতকুমারীর ব্যবহার রয়েছে। কাটাছেঁড়া, পোড়াতেও চটজলদি উপকার মেলে। তবে দোকান থেকে কেনা সুগন্ধি দেওয়া জেল ব্যবহার করতে চান না অনেকেই। এই জেল দীর্ঘ দিন সংরক্ষণ করতে সামান্য হলেও রাসায়নিক ব্যবহার করে বিভিন্ন সংস্থা। সেই সব কারণেই রূপচর্চার বহু সামগ্রীই বাড়িতে তৈরি করে নেন অনেকে। অ্যালো ভেরা জেল তার মধ্যে অন্যতম। বাড়ির এক কোণে অযত্নে বেড়ে ওঠা ঘৃতকুমারী গাছের পাতা থেকেও কিন্তু এই জেল তৈরি করা যায়।

বাড়িতে অ্যালো ভেরা জেল তৈরি করবেন কী ভাবে?

১) প্রথমে ঘৃতকুমারী গাছের মোটা পাতা কেটে ভাল করে ধুয়ে নিন। একটি পাত্রে জল দিয়ে তার মধ্যে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন পাতাগুলি।

২) এ বার ঘৃতকুমারী গাছের পাতার দু’পাশে যে কাঁটা থাকে, ছুরির সাহায্যে তা লম্বা করে কেটে নিন। এ বার ছুরির সাহায্যে পাতার মাঝখান থেকে লম্বা করে কেটে নিন।

৩) এ বার একটি চামচের সাহায্যে পাতার নির্যাস চেঁচে বার নিন। তবে খেয়াল রাখবেন এই জেল বার করার সময়ে পাতার কোনও অংশ যেন না থাকে।

Image of aloe vera

চামচের সাহায্যে পাতার নির্যাস চেঁচে বার করে নিতে হবে। ছবি- সংগৃহীত

৪) এ বার ব্লেন্ডারে পাতার নির্যাস দিয়ে ব্লেন্ড করে নিন।

৫) এ বার পরিষ্কার সুতির কাপড়ের মধ্যে ওই মিশ্রণ ছেঁকে নিন।

৬) চাইলে এর মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও দিতে পারেন। এ বার কাচের বায়ুরোধী শিশিতে এই জেল ভরে ফ্রিজে রেখে দিন।

৭) এই জেল সংরক্ষণের বিষয়ে একটু সতর্ক থাকতে হবে। যে হেতু এই জেলের মধ্যে কোনও রকম ‘প্রিজ়ারভেটিভ’ থাকে না, তাই সপ্তাহখানেকের বেশি এই জেল রাখা ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aloe Vera Aloe Vera uses Homemade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE