Advertisement
২২ জুলাই ২০২৪
Fashion Hacks

সাধের অক্সিডাইজ়ড গয়নাগুলির জেল্লা ক্রমেই কমে যাচ্ছে? কোন ৫ ভুল এড়িয়ে চলবেন

এক বার অক্সিডাইজ়ড কানের দুল, চোকার কিংবা নাকের নথ কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না। সাধের গয়নাগুলির জেল্লা নতুনের মতো কী করে রাখবেন, রইল কয়েকটি সহজ টোটকা।

How to make your oxidised jewellery last longer

অক্সিডাইজ়ড গয়নার জেল্লা ধরে রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৮:১৫
Share: Save:

অফিসের পার্টি হোক, কিংবা কোনও বিশেষ অনুষ্ঠানের সাজ— তরুণীদের পছন্দের তালিকায় উপরের দিকে ঠাঁই পায় অক্সিডাইজ়ড গয়না। গড়িয়াহাটের ৫০ টাকা থেকে অনলাইনের ২৫০০ টাকায়— হরেক দামে, বিভিন্ন নকশার অক্সিডাইজ়ড গয়না বাজারে পাওয়া যায়। শাড়ি হোক কিংবা সালোয়ার, কুর্তি হোক কিংবা জিন্‌স-টপ— সব ধরনের পোশাকের সঙ্গেই অক্সিডাইজ়ড গয়না ভাল মানায়। তবে এই সব গয়নার ক্ষেত্রে সমস্যা হল, এক বার কানের দুল, চোকার কিংবা নাকের নথ কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না। সাধের গয়নাগুলির জেল্লা নতুনের মতো কী করে রাখবেন, রইল কয়েকটি সহজ টোটকা।

১) গয়না খোলার সময়ে পরিষ্কার করে রাখুন: বাইরে থেকে ফিরেই কোনও মতে গয়নাগাটি খুলে ড্রেসিং টেবিলে ফেলে রাখার স্বভাব থাকে অনেকের। গয়নায় ঘাম লেগে থাকলে জেল্লা মোটেই টিকবে না। ঘামে থাকা নুন অক্সিডাইজ়ড গয়নার সঙ্গে বিক্রিয়া করে রং কালো করে দেয়। তাই পরিষ্কার কাপড় দিয়ে গয়নাগুলি মুছে তার পরেই বাক্সে ভরুন।

২) পাউচে ভরুন: খোলা জায়গায় অক্সিডাইজ়ড গয়না ফেলে রাখবেন না। গয়নাগুলির জেল্লা ধরে রাখতে সেগুলিকে জিপলক পাউচে ভরে তার পর তুলে রাখুন। এর ফলে গয়নার বাক্স বার বার খোলা হলেও গয়নার উপর বাতাসের সরাসরি প্রভাব পড়বে না।

৩) ক্লিনজ়ার ব্যবহার এড়িয়ে চলুন: সোনার গয়না ময়লা হলে হলুদ জলে কেউ ডুবিয়ে রাখেন, রুপোর গয়নায় ময়লা জমলে পেস্ট দিয়ে পরিষ্কার করা হয়। তবে অক্সিডাইজ়ড গয়নায় ময়লা জমলে এই ভুল করবেন না, তাতে আরও খারাপ হবে গয়নার হাল।

How to make your oxidised jewellery last longer

খোলা জায়গায় অক্সিডাইজ়ড গয়না ফেলে রাখবেন না। ছবি: সংগৃহীত।

৪) সব গয়না একসঙ্গে নয়: একটি বড় বাক্স কিনে একসঙ্গে সব গয়না ভরে রাখেন অনেকেই। এই ভুলেই গয়না তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই আলাদা আলাদা পাউচে ভরে গয়নাগুলি রাখলে দীর্ঘ দিন ব্যবহারের যোগ্য থাকবে সেগুলি।

৫) সব শেষে গয়না পরুন: সাজের একেবারে শেষে গয়না পরুন। গয়নার উপরে পারফিউম, ডিও ব্যবহার করলে জেল্লা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই সাজ শেষ করে নিয়ে গয়না পরাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Hacks Fashion Jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE