Advertisement
০৪ মে ২০২৪
Teeth Whitening

দাঁতের হলদে ছোপের জন্য প্রাণখুলে হাসতে পারেন না? ঘরোয়া টোটকায় সাদা হবে দাঁত

অনেকেই ‘টিথ হোয়াইটেনিং’ করান। এটি অনেক বেশি ব্যয়সাপেক্ষ, সময়সাপেক্ষেও বটে। বরং কয়েকটি ঘরোয়া উপায়ে ভরসা রাখলেই দাঁতের হলদে ভাব দূর করা সম্ভব।

Symbolic Image.

ঝকঝকে দাঁত হোক প্রাণখোলা হাসির রহস্য। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১৯:২০
Share: Save:

মসৃণ ত্বক আর একঢাল কালো চুল, সৌন্দর্যের সংজ্ঞা কিন্তু এখানেই সীমাবদ্ধ নয়। ঝকঝকে দাঁত হল সুন্দর হাসির রহস্য। তবে একটা বয়সের পর সঠিক যত্নের অভাবে দাঁত হলদেটে হতে শুরু করে। এ ছাড়া, নিয়মিত ধূমপান, নাগাড়ে চা, কফি খাওয়ার অভ্যাসে দাঁতের রং বদলে যেতে শুরু করে। আবার অনেক সময়ে জিনঘটিত কারণে এমন হতে পারে। রোজ নিয়ম করে ব্রাশ করার পরও কিন্তু এই সমস্যা থেকে যেতে পারে। অনেকেই ‘টিথ হোয়াইটেনিং’ করান। এটি অনেক বেশি ব্যয়সাপেক্ষ, সময়সাপেক্ষেও বটে। বরং কয়েকটি ঘরোয়া উপায়ে ভরসা রাখলেই দাঁতের হলদে ভাব দূর করা সম্ভব।

অ্যাপল সাইডার ভিনিগার

চুল এবং ত্বকের খেয়াল রাখার পাশাপাশি, এটি দাঁতের হলদে ভাবও দূর করতে পারে। দুই চা চামচ অ্যাপল সাইডার ভিনিগার এক কাপ জলে মিশিয়ে নিন। এ বার এটি মাউথওয়াশ হিসাবে ব্যবহার করে মুখের ভিতর ভাল করে পরিষ্কার করে নিন। তবে ৩০ সেকেন্ডের বেশি মুখে রাখবেন না। কারণ এতে ব্লিচিং এফেক্ট রয়েছে। নিয়ম করে করতে পারলে উপকার পাবেন।

ফলের খোসা

কমলালেবু, পাতিলেবু ও কলার খোসা দাঁতের হলদে ভাব দূর করতে পারে। ফলের খোসায় প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি ও ডি-লাইমোনিন নামে একটি উপাদান, যা দাঁত সাদা করতে পারে। আমেরিকান জার্নাল অফ ডেন্টিস্ট্রির গবেষণা অনুযায়ী, যে মাজনে ৫ শতাংশ হলেও ডি-লাইমোনিন থাকে, সেগুলির নিয়মিত ব্যবহার দাঁতের হলদে ভাব দূর করতে পারে।

অয়েল পুলিং

দাঁত সাদা করার জন্য ‘অয়েল পুলিং’ জনপ্রিয় একটি ঘরোয়া পদ্ধতি। নারকেল তেল দিয়ে ভাল করে মুখ কুলকুচি করতে হয় এই পদ্ধতিতে। নিয়মিত করলে দাঁতে হলদে ছোপ হওয়ার আশঙ্কা কমে যায়। দাগছোপ পড়লেও তা চলে যায়।

বেকিং সোডা

দাঁতের হলদে ছোপ দূর করতে সবচেয়ে উপকারী বেকিং সোডা। এ ছাড়া, এটি ব্যবহার করাও নিরাপদ। দাঁতে থাকা ব্যাক্টেরিয়া দূর করতে পারে বেকিং সোডা। মাজনের সঙ্গে খানিকটা বেকিং সো়ডা মিশিয়ে মাজতে পারেন। সাদা হবে দাঁত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE