Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Chocolate for Skin

মুখে ক্রিম নয় আর, চকোলেটের প্রলেপেই ত্বকে আসবে ঔজ্জ্বল্য, জেনে নিন ব্যবহারের উপায়

ঘরোয়া রূপরুটিন মেনে চলার পাশাপাশি বাজারচলতি বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করেন অনেকে। তবে অনেকেই হয়তো জানেন না ত্বকের যত্নে অন্যতম একটি উপাদান হতে পারে চকোলেট।

Image of Chocolate Facial.

চকোলেট দিয়েই হবে ত্বকচর্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ২০:৫৫
Share: Save:

ত্বকের জৌলুস ধরে রাখতে অনেকেই পরিচর্যার খামতি রাখেন না। নিয়মিত ঘরোয়া রূপরুটিন মেনে চলার পাশাপাশি বাজারচলতি বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করেন অনেকে। তবে অনেকেই হয়তো জানেন না যে, ত্বকের যত্নে অন্যতম একটি উপাদান হতে পারে চকোলেট। দোকান থেকে চকোলেটের এসেন্স দেওয়া সুগন্ধি আগেও ব্যবহার করেছেন। কিন্তু ফেশিয়াল ছাড়া ত্বকে কী কী ভাবে চকোলেট ব্যবহার করা যায়?

ফেস মাস্ক:

কোকো পাউডার, মধু এবং ইয়োগার্ট ভাল করে মিশিয়ে নিন। মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে এই মাস্ক মেখে রাখুন। মিনিট ২০ অপেক্ষা করুন। তার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। ত্বকে জেল্লা ফিরে আসবে সহজেই।

বডি স্ক্রাব:

রোদে ঘুরে ঘুরে হাত দুটোতে ট্যান পড়েছে। ওয়াক্স করার কয়েক দিন পরই গায়ের সেই মসৃণ ভাব একেবারে উবে গিয়েছে। স্নানের পর পুরু করে ময়েশ্চারাইজ়ার মেখেও লাভ হচ্ছে না। উল্টে রোমকূপের গোড়ায় ধুলো-ময়লা জমছে। ত্বকের এই মসৃণ ভাব ফিরিয়ে আনতেও কিন্তু স্ক্রাব হিসাবে কোকো পাউডার ব্যবহার করা যায়। তার জন্য কী করতে হবে? একটি পাত্রে কোকো পাউডার, ব্রাউন সুগার এবং নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। তার পর ভেজা গায়ে এই মিশ্রণ মেখে, হালকা হাতে ঘষতে থাকুন। সারা গায়ে তো বটেই সঙ্গে কনুই, হাঁটু, গোড়ালির মতো খসখসে অংশগুলিও ভাল করে ঘষে নিন।

ময়েশ্চারাইজ়ার:

স্ক্রাব করার পর ময়েশ্চারাইজ়ার মাখা জরুরি। দোকান থেকে কোকোর নির্যাস দেওয়া ময়েশ্চারাইজ়ার কিনতে পারেন। না হলে বাড়িতেই অ্যালো ভেরা জেলের সঙ্গে কোকো পাউডার মিশিয়েও রাখতে পারেন। স্নান করার পর এই ময়েশ্চারাইজ়ার মাখলে ত্বকের শুষ্কভাব সহজেই দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chocolate Face Mask Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE