Advertisement
০৯ মে ২০২৪
Vitamin C

Skin care tips: রূপচর্চায় টনিকের মতো কাজ করে ভিটামিন সি! এ বার বাড়িতেই বানিয়ে ফেলুন ভিটামিন সি সিরাম

এই ভিটামিনে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে, যা ত্বকের লালচে ভাব, ব়্যাশ, ব্রণ, জ্বালা দূর করতেও সাহায্য করে।

রাতে ঘুমানোর আগে সারা মুখে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম লাগালেই ত্বকের সব সমস্যার সমাধান সম্ভব।

রাতে ঘুমানোর আগে সারা মুখে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম লাগালেই ত্বকের সব সমস্যার সমাধান সম্ভব। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩৩
Share: Save:

কোমল ও উজ্জল ত্বকের জন্য ভিটামিন সি-এর কোনও তুলনা নেই। ত্বকের যে কোনও সমস্যা সমাধানে এটি টনিকের মতো কাজ করে। ত্বকের শুষ্কভাব কমাতে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখতে কার্যকরী ভূমিকা পালন করে ভিটামিন-সি। বলিরেখা কমাতেও এটি দারুণ উপকারী। এই ভিটামিনে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে, যা ত্বকের লালচে ভাব, ব়্যাশ, ব্রণ, জ্বালা দূর করতেও এই ভিটামিনের নেই কোনও জুড়ি।

যে কোনও টক জাতীয় ফলই ভিটামিন সি-এর পুষ্টিগুণে ভরপুর। সবুজ শাক-সব্জিতেও পাওয়া যায় এই ভিটামিন। এ ছাড়াও কাঁচালঙ্কা, পুদিনা পাতা বা পার্সলে পাতাও ভিটামিন সি-এর ভাল উৎস। কেবল খাবারের মাধ্যমেই নয়, ত্বকের যত্ন নেওয়ার জন্য ভিটামিন সি সিরামের ব্যবহার করেন।

রাতে ঘুমানোর আগে সারা মুখে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম লাগালেই ত্বকের সব সমস্যার সমাধান সম্ভব। তবে সকালে উঠে ভাল করে মুখ ধুয়ে ফেলতে ভুলবেন না যেন। বাড়িতে সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন এই সিরাম।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী ভাবে বানাবেন ভিটামিন সি সিরাম?

উপকরণ:

  • ১টি ভিটামিন ই ক্যাপসুল
  • ১ চা চামচ গ্লিসারিন
  • ১/৪ অ্যাসকরবিক অ্যাসিড পাউডার
  • ২ চামচ গোলাপ জল
  • একটি কাচের শিশি ড্রপার যুক্ত

একটি কাচের শিশি নিন। শিশিতে অ্যাসকরবিক অ্যাসিডের গুঁড়ো নিয়ে তাতে গোলাপ জল মিশিয়ে নিন। ভিটামিন ই ক্যাপসুলটা কাঁচি দিয়ে কেটে শিশির মধ্যে ঢেলে দিন। এরপর গ্লিসারিন মিশিয়ে দেবেন। এর পর ভাল করে ঝাঁকিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ভিটামিন সি সিরাম।

তবে মুখে সরাসরি লাগানোর আগে হাতে লাগিয়ে দেখে নিন। যদি ত্বকে কোনও সমস্যা না হয় তবেই মুখে লাগাবেন। ত্বকে কোনও বিশেষ সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ অবশ্যই নিয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin C Skin Care Tips Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE