Advertisement
০৪ মে ২০২৪
Skin Care Tips

৩ টোটকা: সানস্ক্রিন মেখে রোদে বেরোলেও ঘাম হবে না

সানস্ক্রিন ব্যবহারের সময় কিছু নিয়ম মেনে চললেই ঘামের হাত থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন কোন তিন টোটকা মেনে চললে সানস্ক্রিন মেখে রোদে বেরোলেও ত্বকে ঘাম হবে না।

সানস্ক্রিন মেখেও ঘাম হবে না, কায়দা জানলেই রেহাই।

সানস্ক্রিন মেখেও ঘাম হবে না, কায়দা জানলেই রেহাই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২০:২১
Share: Save:

বাইরে বেরোলেই চড়া রোদের তাপ কখনও আবার অতিরিক্ত দূষণের কারণে ত্বকের বারোটা বাজছে। তার উপর অনেকেই সানস্ক্রিন মাখেন না, এই অভ্যাসের কারণে ত্বকের আরও ক্ষতি হতে পারে। অনেকেই আবার সানস্ক্রিন মাখতে চান না, মুখ অতিরিক্ত ঘেমে যায় বলে। অনেকে ঘামের হাত থেকে বাঁচার জন্য ভিন্ন ভিন্ন সংস্থার তৈরি সানস্ক্রিন ব্যবহার করেন। তাতেও বিশেষ সু‌ফল মেলে না। সানস্ক্রিনের ব্যবহারের সময় কিছু নিয়ম মেনে চললেই ঘামের হাত থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন কোন তিন টোটকা মেনে চললে সানস্ক্রিন মেখে রোদে বেরোলেও ত্বকে ঘাম হবে না।

১) সানস্ক্রিন কেনার সময় নির্দিষ্ট এসপিএফ-এর মান যাচাই করে নিন। বেশি এসপিএফ মানেই বেশি সূর্যালোক রোধ করে, এমন ধারণা ভুল। নির্দিষ্ট অঞ্চলের আবহাওয়ার উপর নির্ভর করে তবেই এসপিএফ বাছাই উচিত। আমাদের রাজ্যের সার্বিক যা তাপমাত্রা, তাতে এসপিএফ ৩০-৩৫ যথেষ্ট। নিজের ত্বকের ধরন বুঝে তবেই সানস্ক্রিন কিনুন, তবেই ঘাম কম হবে। বাইরে বেরোনোর ঠিক আগে নয়, অন্তত মিনিট ১৫ আগে সানস্ক্রিন মেখে ফেলুন।

২) সানস্ক্রিনে সামান্য জল মিশিয়ে নিতে পারেন। সানস্ক্রিনের সঙ্গে জলের এই মিশ্রণ ভাল করে মেখে নিন শরীরে। জল শরীরের রোমকূপকে ঠান্ডা রাখবে, আবার সানস্ক্রিনের মধ্যে থাকা রাসায়নিকের ঘনত্বকেও জল লঘু করে দেবে। ফলে ঘাম কম হবে।

৩) ত্বকের প্রকৃতি তৈলাক্ত হলে খুব বেশি ঘাম হয়। সে ক্ষেত্রে সোয়েট ফ্রি কিংবা ম্যাটিফাইং সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন ক্রিমের পরিবর্তে সানস্ক্রিন জেল বা স্প্রে ব্যবহার করতে পারেন। সূর্যের তাপ থেকে ত্বক রক্ষাও পাবে, আর ঘামও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE