Advertisement
০৬ মে ২০২৪
Bald Care Tips

রোদে বেরিয়ে টাক পুড়ে যাচ্ছে? গরমে কী ভাবে নেবেন টাকের যত্ন?

গরমের সময়ে চুলের মতো টাকের যত্ন নেওয়াও কিন্তু জরুরি। টাকই হয়ে উঠতে পারে আপনার স্বতন্ত্র ‘স্টাইল স্টেটমেন্ট’। কী ভাবে কড়া রোদের হাত থেকে টাক বাঁচাবেন, রইল তার হদিস।

movie poster of  Bala

বংশগত কারণ, যত্নের অভাব বা যে কোনও শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতেই পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৮:০২
Share: Save:

টাকের জন্য হাসির পাত্র হয়ে ওঠা অনেকের জন্য অস্বস্তিকর। আবার অনেকে টাক পড়াকে সৌন্দর্যের ঘাটতিও মনে করেন। কিন্তু টাক নিয়ে লজ্জিত হওয়ার কিছুই নেই। বংশগত কারণ, যত্নের অভাব বা যে কোনও শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতেই পারে। তাতে দুঃখিত না হয়ে বরং যত্ন নিন টাকের। মনে রাখবেন, চুলের মতো টাকের যত্ন নেওয়াও কিন্তু জরুরি। টাকই হয়ে উঠতে পারে আপনার স্বতন্ত্র ‘স্টাইল স্টেটমেন্ট’। গরমের মরসুমে কিন্তু টাকের অতিরিক্ত যত্ন নিতে হয়।

১) পরিষ্কার রাখুন: টাক পড়ে গিয়েছে বলে ভাববেন না শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। তেল ও ময়লা জমে টাক অমসৃণ দেখায়। টাকের চামড়া উঠে সাদা, খসখসে দেখাতে পারে। তাই নিয়ম করে টাক পরিষ্কার করুন। সাবান বা তরল সাবান ব্যবহার করলে টাক আরও রুক্ষ দেখায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন।

২) ময়শ্চারাইজ়ার ব্যবহার: গোটা শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। তাই প্রচুর জল খান। ঘুমোনোর সময়ে হালকা ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিলেও টাকের স্বাস্থ্য ভাল থাকবে। রোদে বেরোনোর আগে শরীরের অন্যান্য অংশের পাশাপাশি টাকেও সানস্ক্রিন লাগান।

take care for a shaved head during summer

টাক পড়ে গিয়েছে বলে ভাববেন না, শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। ছবি: সংগৃহীত।

৩) মালিশ করুন: চুল থাকলেই কেবল তেল মালিশ করা দরকার, এই ধারণা ভুল। টাক থাকলেও তেলের ব্যবহার করতে হবে। আঙুল দিয়ে মাথায় হালকা চাপ দিতে দিতে সারা মাথায় মালিশ করুন। কপাল থেকে শুরু করে ব্রহ্মতালুতে পৌঁছন, সেখান থেকে আস্তে আস্তে ঘাড়ের কাছে নেমে আসুন। আরাম তো পাবেনই, সঙ্গে রক্তসঞ্চালন ভাল হয়ে টাকের ঔজ্জ্বল্যও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bald Care Tips Bald Care summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE