Advertisement
০৭ মে ২০২৪
Beard Fashion

গরমেও অল্লু অর্জুনের মতো দাড়ি রাখার শখ? কী ভাবে যত্ন নিলে সাজে বদল আনতে পারবেন?

গরমে দাড়ি রাখতে হলে দু’বার চিন্তা করতে হয়। তবে অনেকেই আছেন, যাঁরা গরম হলেও ফ্যাশনের সঙ্গে কোনও রকম আপস করতে রাজি নন। গরমেও কী ভাবে নেবেন দাড়ির যত্ন? রইল তার হদিস।

Allu Arjun

অল্লু অর্জুন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৪:২০
Share: Save:

অল্লু অর্জুন হোক কিংবা রণবীর সিংহ, বিরাট কোহলি থেকে অরিজিৎ সিংহ— ইদানীং দাড়ি রাখার চল হয়েছে বেশ। যে সকল পুরুষ নিজের সাজপোশাক নিয়ে একটু পরীক্ষা-নিরীক্ষা করতে ভালবাসেন, তাঁদের অনেকেই এই দাড়ি রাখার বিষয়ে বেশ শৌখিন। মাঝেমাঝেই দাড়ি রাখার স্টাইলে বদল এনে পুরো লুক পাল্টে ফেলেন কেউ কেউ। কখনও প্রিয় তারকার সাজে সেজে ওঠেন, কেউ আবার নিজের পছন্দকেই গুরুত্ব দেন। কখনও ভ্যান ডাইক, কখনও রয়্যাল আবার কখনও সার্কল বিয়ার্ড— দাড়ি রাখার রকমফের অনেক। একমুখ ঘন দাড়ি যেমন বদলে দেয়, তেমন ব্যক্তিত্বেও আনে আলাদা ছাপ।

তবে গরমে দাড়ি রাখতে হলে দু’বার চিন্তা করতে হয়। অনেকেই আছেন, যাঁরা গরম হলেও ফ্যাশনের সঙ্গে কোনও রকম আপস করতে রাজি নন। গরমেও কী ভাবে নেবেন দাড়ির যত্ন? রইল তার হদিস।

১) দাড়ি ঘন হলে তবেই দেখতে ভাল লাগে। ঘন দাড়ি পেতে হলে খাওয়াদাওয়াও ভিটামিন ও খনিজের ভারসাম্য রাখা জরুরি। খাদ্যতালিকায় ভিটামিন এ, ডি, কে, ই, বি ১২ এবং জিঙ্ক, কপারের মতো খনিজ বেশি করে রাখতে হবে। তবেই দাড়ি ঘন হবে।

২) গরমকালে নিয়মিত দাড়ি ছাঁটা দরকার। শীতকালে দাড়ি বড় হয়ে গেলে বিশেষ ক্ষতি নেই। কিন্তু গ্রীষ্মে দাড়ি প্রচুর বড় হলে, তা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই সপ্তাহে এক বার করে দাড়ি ট্রিম করুন।

Ranvir Singh

রণবীর সিংহ। ছবি: সংগৃহীত।

৩) নিয়মিত এসেনশিয়াল তেল দিয়ে দাড়ির মালিশ দরকার এ সময়ে। এতে দাড়ি বা তার গোড়ায় জন্মানো ব্যাক্টেরিয়া বাড়তে পারে না। তেল মালিশ না করা হলে দাড়ির নীচের ত্বকে সংক্রমণ হতে পারে। এ ছাড়া, ঘন দাড়ি পেতে নিয়ম করে বিয়ার্ড অয়েল ব্যবহার করুন।

৪) অনেকের ধারণা, শীতকালেই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। গরমেও ত্বক ময়েশ্চারাইজ করার প্রয়োজন আছে বইকি! দাড়ি রুক্ষ হয়ে গেলে দেখতে মোটেও ভাল লাগে না। দাড়ির যত্ন নিতে নিয়মিত ফেস ওয়াশ দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৫) গরমেও বড় দাড়ি রাখতে চান? তা হলে কিন্তু বেশি করে জল খেতেই হবে। দিনে অন্তত ৩ লিটার। না হলে দাড়ির গোড়া শুকিয়ে গিয়ে অস্বস্তির কারণ হতে পারে।

৬) রোদে বেরোতে হলে গালে সানস্ক্রিন মাখা দরকার। ভাবছেন, দাড়ি রাখলে সানস্ক্রিন কী করে মাখবেন? দাড়ির ভিতর দিয়ে তার তলার ত্বকে লাগাতে হবে এই ক্রিম। এতে দাড়ির নীচের ত্বক নরম থাকবে, দাড়িও চকচক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beard Beard Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE