Advertisement
০২ মে ২০২৪
Winter Skin Care

শীতে হাতের শুষ্ক ত্বক নিয়ে চিন্তিত হওয়ার দরকার নেই, ৩ প্যাক ব্যবহার করলেই মসৃণ হবে

খসখসে হাত নিজেরও অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। নিয়ম করে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা জরুরি শীতে। তবে ঘরোয়া উপায়েই হাতের ত্বকে আসতে পারে পেলবতা।

Image of Hands

শীতে হাতের ত্বক হোক তুলতুলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ২০:০৫
Share: Save:

শীতকালে হাতের ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। এর একটি কারণ বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হলে, অন্য কারণটি হল পর্যাপ্ত যত্নের অভাব। শীতে চুল, মুখের ত্বক, হাতের যতটা যত্ন নেওয়া, সেখানে হাত ব্রাত্যই বলা চলে। অথচ হাতের ত্বক একই ভাবে মসৃণ এবং কোমল হওয়া জরুরি। খসখসে হাত নিজেরও অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে। নিয়ম করে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা জরুরি শীতে। তবে ঘরোয়া উপায়েই কিন্তু হাতের ত্বকে আসতে পারে পেলবতা।

পাতিলেবু আর মধু

খসখসে ভাব দূর করার পাশাপাশি হাতের ত্বক উজ্জ্বল করে তোলে পাতিলেবু। আর রূপচর্চায় মধুর ব্যবহার তো কারও অজানা নয়। বাড়িতেই হাতের যত্ন নিতে বানিয়ে ফেলুন পাতিলেবু এবং মধুর রূপটান। একটি বাটিতে ৩ টেবিল চামচ পাতিলেবুর রস, ২ টেবিল চামচ মধু ও ১ চা চামচ বেকিং সোডার মিশ্রণ তৈরি করুন। এ বার এটি হাতের তালুতে মেখে ফেলুন। মিনিট কুড়ি পর শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। রোজ করলে হাতের ত্বক হয়ে উঠবে মসৃণ।

দই আর বেসন

হাতের খসখসে ভাব চটজলদি দূর করতে পারে দই আর বেসনের এই যুগলবন্দি দারুণ কার্যকরী। দই মাখলে হাত মোলায়েম হয়। অন্য দিকে বেসন হাতের ত্বক উজ্জ্বল করে তোলে। একটি পাত্রে ৪ টেবিল চামচ বেসন ও ২ টেবিল চামচ দই মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পর হাতে মিশ্রণ ভাল করে লাগিয়ে রাখুন। মিনিট ১৫ পরে শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। হাত নরম হবে।

টোম্যাটো ও লেবু

টোম্যাটোও কিন্তু হাতের খসখসে ভাব দূর করতে পারে। তবে শুধু টোম্যাটো ব্যবহার করলে চলবে না। সঙ্গে প্রয়োজন লেবুও। একটি পাত্রে টোম্যাটোর রস নিয়ে তার সঙ্গে সামান্য পাতিলেবুর রস ও গ্লিসারিন মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি হাতের তালুতে মেখে ১৫ মিনিট রেখে ঠান্ডা জলে হাত ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Winter Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE