Advertisement
০২ মে ২০২৪
Hair Care Tips

শীতে চুল রুক্ষ দেখাচ্ছে? কী ভাবে অ্যালো ভেরা ব্যবহার করলে বাড়িতেই পাবেন সালোঁর মতো জেল্লা?

বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেও চুলের জেল্লা কিছুতেই ফিরছে না? চুল জেল্লাদার করতে নিয়ম করে অ্যালো ভেরা ব্যবহার করতেই পারেন। অ্যালো ভেরার রস ও শাঁস দুই-ই চুলের জন্য উপযুক্ত।

How to use aloe vera for winter hair care.

চুলের জেল্লা ফিরে পেতে কী ভাবে অ্যালো ভেরা ব্যবহার করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৮:২৭
Share: Save:

ত্বকের যত্নে হোক বা চুলের পরিচর্যায়— অ্যালো ভেরা কিন্তু বেশ উপকারী। শীতে চুল শুষ্ক দেখায়, খুশকির সমস্যাও বেড়ে যায়— এই ভেষজটিই করতে পারে আপনার মুশকিল আসান। বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেও কাজ হচ্ছে না? চুলের জেল্লা ফিরে ফেতে পেতে নিয়ম করে অ্যালো ভেরা ব্যবহার করতেই পারেন। অ্যালো ভেরার রস ও শাঁস দুই-ই চুলের জন্য উপযুক্ত।

অ্যালো ভেরার সঙ্গে আর কী কী মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করবেন?

অ্যালো ভেরা এবং নারকেল তেলের মাস্ক: ২ টেবিল চামচ অ্যালো ভেরা পাতার শাঁসের সঙ্গে ১ টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। স্নানের আধ ঘণ্টা আগে মাথায় মেখে রেখে দিন। তার পর ভাল করে শ্যাম্পু করে নিন। জেল্লা ফিরবে চুলের।

অ্যালো ভেরা এবং দইয়ের মাস্ক: বাড়িতেই সালোঁর মতো স্পা করতে চান? অ্যালো ভেরার শাঁস এবং দই সমপরিমাণে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মাথার ত্বক থেকে চুলের দৈর্ঘ্যে মেখে রাখুন। আধ ঘণ্টা পর হালকা শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। শীতে চকচকে চুল পেতে এই প্যাক ব্যবহার করতেই পারেন।

অ্যালো ভেরা ও ডিম: একটি ডিমের কুসুম ও দু’চামচ অ্যালো ভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল। এই উপাদানগুলি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার মিশ্রণটি চুলে মেখে শাওয়ার ক্যাপে ঢেকে রাখুন। আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চল পড়া আটকাতে এই প্যাক বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aloe Vera Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE