Advertisement
০৪ মে ২০২৪
Aloe Vera on Tanned Skin

ত্বকে দাগ-ছোপ থেকে জ্বালাভাব, সব দূর করে অ্যালো ভেরা, কী ভাবে ব্যবহার করবেন?

রোদে পোড়া ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করতে বলা হয়। তৈলাক্ত ত্বকে র‌্যাশ, ব্রণের সমস্যা থাকলে সানস্ক্রিন মাখতে চান না অনেকেই। তাই বলে ত্বক রোদে পুড়বে না, এমন তো নয়। তা হলে কী করবেন?

Image of Aloe Vera Gel

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ২০:২৪
Share: Save:

বাজারে বিভিন্ন ধরনের, বিভিন্ন সংস্থার সানস্ক্রিন লোশন পাওয়া যায়। কী ধরনের প্রসাধনী, কোন ধরনের ত্বকের জন্য ভাল, সে সব জেনে তবেই সানস্ক্রিন কিনতে বলেন চিকিৎসকেরা। তা সত্ত্বেও এই ক্রিম মেখে রোদে বেরোনোর পর মুখে কালচে ছোপ পড়া, র‌্যাশ হওয়া, তেলের পরিমাণ বে়ড়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হন অনেকেই। হতাশ হয়ে সানস্ক্রিন মাখা বন্ধ করে দেন। কিন্তু তাই বলে রোদে ত্বক পুড়বে না, এমন তো নয়। বিশেষজ্ঞরা বলছেন, রোদে পোড়া দাগ দূর করার জন্য অ্যালো ভেরা বা ঘৃতকুমারীর নির্যাস যে কোনও ধরনের ত্বকের জন্যই দারুণ উপকারী। তবে তা ব্যবহারের কিছু বিধি রয়েছে।

কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা জেল বা অ্যালো ভেরা পাতার নির্যাস?

১) পোড়া জায়গায় অ্যালো ভেরা জেল মাখার আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিন। মাইল্ড কোনও তরল সাবান দিয়ে ত্বকের উপরের ধুলো ময়লা পরিষ্কার করে নিন।

২) যে যে অংশে রোদ লাগে, সেখানে পাতলা করে অ্যালো ভেরা পাতার নির্যাস বা বাজার থেকে কেনা জেল মেখে নিন। ত্বকে যদি খুব সমস্যা না থাকে, সে ক্ষেত্রে হালকা হাতে ম্যাসাজও করতে পারেন।

৩) বাইরে বেরোলেও কিছু ক্ষণ অন্তর শুধু জল দিয়ে মুখ, হাত ধুয়ে আবার অ্যালো ভেরা জেল মেখে নিন।

৪) ইউভি রশ্মির হাত থেকে বাঁচতে অ্যালো ভেরা জেল মাখার পরেও গা ঢাকা পোশাক পরুন। রোদচশমা, টুপি, ছাতা নিয়ে তবেই বাইরে বেরোবেন।

৫) অ্যালো ভেরা পাতার নির্যাসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে তা বরফের ট্রে-তে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। বাইরে থেকে এসে মুখ, হাত পরিষ্কার করে মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aloe Vera Aloe Vera benefits Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE