Advertisement
০৫ মে ২০২৪
Skin care

কলা খেয়ে খোসা ফেলে দেন? রূপচর্চায় কী ভাবে কাজে লাগাতে পারেন, রইল হদিস

রূপচর্চায় প্রাকৃতিক উপাদন ব্যবহার করা সব সময়ই ভাল। নামী-দামি প্রসাধনীর বদলে যদি কলা দিয়েই রূপচর্চা করা যায় তা হলে ক্ষতি কী! জেনে নিন, ব্রাত্য কলার খোসাকে কী ভাবে রূপচর্চায় কাজে লাগানো যায়।

খোসার গুণেই ফিরবে জেল্লা।

খোসার গুণেই ফিরবে জেল্লা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ২০:০৫
Share: Save:

পাকা হোক বা কাঁচা, হেঁশেলে কলার জায়গা কিন্তু মোটামুটি পাকা বললেই চলে। কলা খাওয়ার উপকারিতা আমরা কম-বেশি সকলেই জানি। কলা এমন একটি ফল, যা পেট ভরায়, পুষ্টিগুণ জোগায়, শরীরের নানা রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা গ্রহণ করে। কিন্তু জানেন কি, শুধু কলা নয়, কলার খোসাও ফেলনা নয়? গৃহস্থালির কাজ থেকে শুরু করে রূপচর্চা— কলার খোসা ব্যবহার করতে পারেন সর্বত্র।

রূপচর্চায় প্রাকৃতিক উপাদন ব্যবহার করা সব সময়ই ভাল। নামী-দামি প্রসাধনীর বদলে যদি কলা দিয়েই রূপচর্চা করা যায় তা হলে ক্ষতি কী! জেনে নিন, ব্রাত্য কলা খোসাকে কী ভাবে রূপচর্চায় কাজে লাগানো যায়।

১) সব থেকে সহজ পদ্ধতি হল, কলার খোসা নিয়ে ত্বকে ঘষে নেওয়া। বলিরেখা দূর করতে, ত্বক শুষ্ক হয়ে গেলে, পা ফাটার সমস্যায় কাজে আসে এই টোটকা। তবে তাড়াহুড়ো করলে হবে না, সময় নিয়ে ভাল করে ত্বকের উপর ঘষলে তবেই কাজ হবে।

২) কলার খোসা দিয়ে ফেসপ্যাকও বানানো যায়। কলার খোসায় ভিটামিন বি ৬, বি ১২, জিঙ্ক, অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় ত্বকের জন্য বেশ উপকারী এটি। কলার খোসা, সামান্য কলা মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার মিশ্রণটির সঙ্গে এক চামচ মধু, এক চামচ দই ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে ভাল করে লাগিয়ে নিন। মিনিট ১৫ পরে ভাল করে ধুয়ে নিলেই জেল্লা আসবে ত্বকে।

৩) দাঁতের হলুদ ভাব কাটাতেও কলার খোসা কাজে লাগে। প্রতি দিন সকালে মুখ ধুয়ে কলার খোসার ভিতরের অংশ দাঁতে ঘষুন কিছু ক্ষণের জন্য। এর পর সাধারণ টুথপেস্ট দিয়ে দাঁত মাজুন। এই উপায়ে সপ্তাহখানেকেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

কলার খোসা দিয়ে ফেসপ্যাকও বানানো যায়।

কলার খোসা দিয়ে ফেসপ্যাকও বানানো যায়।

৪) চোখের তলার কালি কিছুতেই কমছে না? কলার খোসা টুকরো করে কেটে ফ্রিজে রেখে দিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে খোসাগুলি বার করে চোখের উপরে বসিয়ে নিন। কয়েক দিন টানা ব্যবহার করলে বেশ ভাল ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE