Advertisement
০৩ মে ২০২৪
Chia Seeds Face Mask

চিয়া বীজের গুণেই পুজোর আগে ত্বকে ফিরবে জেল্লা, কী ভাবে মাখবেন?

চিয়া ত্বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন, তা অনেকেই বুঝতে পারেন না। চিয়া দিয়ে কিন্তু ভাল ফেস মাস্ক তৈরি করা যায়। ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে সেগুলি কার্যকরী।

Symbolic Image.

চিয়া বীজের গুণেই ত্বকে ফিরবে জেল্লা। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৯:৫৯
Share: Save:

ওজন ঝরাতে চিয়া বীজের জুড়ি মেলা ভার। বলি নায়িকা থেকে সাধারণ মানুষ— ছিপছিপে হতে ভরসা রাখেন এই বীজের উপর। তবে চিয়া যে শুধু শরীরের খেয়াল রাখে, তা নয়। ত্বকের যত্নেও সমান উপকারী ওট্স। ত্বকের জেল্লা আনতে চিয়ার মতো উপকারী জিনিস খুব কমই রয়েছে। ব্রণর সমস্যা থেকে ব্ল্যাকহেডস— চিয়ার গুণেই দূর হবে ত্বকের নানা সমস্যা। তবে চিয়া ত্বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন, তা অনেকেই বুঝতে পারেন না। চিয়া দিয়ে কিন্তু ভাল ফেস মাস্ক তৈরি করা যায়। ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে সেগুলি কার্যকরী।

মধু আর অলিভ অয়েলের ফেসপ্যাক

চিয়া বীজ জলে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এর পর তা জল থেকে তুলে ছেঁকে নিয়ে ওর সঙ্গে মধু আর অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে মালিশ করুন। শুকনো হলে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। তবে এর পর কিন্তু মুখে এক টুকরো বরফ ঘষে নিতে ভুলবেন না। এতে ত্বকের দাগছোপ দূর হবে, বাড়বে জেল্লাও।

চিয়া, লেবু আর নারকেল তেলের প্যাক

দু’চামচ চিয়া বীজ, আধ কাপ নারকেল তেল আর এক চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। ২০ মিনিট রাখুন। চিয়া বীজ ফুলে উঠলে তা ভাল করে মুখে, ঘাড়ে লাগান। এর পর ১৫ মিনিট রেখে শুকনো করুন। শুকনো হয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। নিয়মিত এই প্যাক ব্যবহার করতে পারলে মরা কোষ দূর হবে। চামড়া হবে টান টান।

চিয়া ওট্‌স আর টক দইয়ের ফেসপ্যাক

ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা ধরে রাখতে খুব ভাল কাজ করে এই প্যাক। চিয়া বীজ আগে জলে ভিজিয়ে রাখুন। এর পর তা জল থেকে তুলে নিয়ে তার সঙ্গে টক দই, ওট্‌স আর মধু ভাল করে মিশিয়ে নিন। এ বার তা মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে নিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chia seeds Face Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE