Advertisement
১৬ মে ২০২৪
Grey Hair

Grey Hair: পাকা চুল তুললে আরও বেশি করে গজায়! আদৌ কতটা সত্যি এই ধারণা

পাকা চুল টেনে তুললে কি সত্যিই আরও সাদা চুল গজায়?

পাকা চুল তুললে নাকি সে জায়গায় আরও বেশি সাদা চুল গজায়।

পাকা চুল তুললে নাকি সে জায়গায় আরও বেশি সাদা চুল গজায়। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৯:০৮
Share: Save:

বাড়ির দাদু-ঠাকুরমার মাথা থেকে চুপিসাড়ে পাকা চুল তুলতে গেলেই রে রে করে ওঠেন তাঁরা। পাকা চুল তুললে নাকি সে জায়গায় আরও বেশি সাদা চুল গজায়। এর চেয়ে চুলে কলপ করেন তা-ও ভাল। অনেকের ধারণা, পাকা চুল তোলার ফলে তার গোড়া থেকে যে রস বেরোয়, তার সংস্পর্শে এসে আশপাশের চুলেও পাক ধরে। কতটা বাস্তবসম্মত এই ধারণা? এর আদৌ কি কোনও ভিত্তি আছে?

কেশ বিশেষজ্ঞরা বলছেন, এ ধারণা একেবারেই ভ্রান্ত। পাকা চুল টেনে তুললে চুলের গোড়া থেকে কোনও রস বেরোয় না। তার মানে এই নয় যে পাকা চুল তোলার অভ্যাস স্বাস্থ্যসম্মত। বিষয়টি কাঁচা বা পাকা চুলের নয়। গোড়া থেকে চুল টেনে তোলা অত্যন্ত অস্বাস্থ্যকর। এতে চুলের পুষ্টির ভারসাম্য থাকে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এতে চুলের ফলিকল নষ্ট হয়। ফাঁকা জায়গায় নতুন করে যে চুল গজায়, তা রুক্ষ ও অমসৃণ হয়।

শুধু কি তা? পাকা চুল টেনে তোলার পর নানা সমস্যা দেখা যায়। সর্বশক্তি দিয়ে পাকা চুল তোলার ফলে চাপ পড়ে মধ্য তালুতেও। তা থেকে মাথা যন্ত্রণা, মাথার রগে দপদপ করার মতো সমস্যা দেখা দিতে পারে। পাকা চুল তুললে মাথা পাকা চুলে ভরে যাবে, এমন মনে করা ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grey Hair Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE