Advertisement
২০ জুলাই ২০২৪
Laxmi Puja 2022

কোজাগরী পূর্ণিমায় কী বেশে দেখা গেল টলিপাড়ার ‘লক্ষ্মীদের’? কোন শাড়িতে সাজলেন অভিনেত্রীরা?

টলিপাড়ার অনেকের বাড়িতেই খুব ঘটা করে লক্ষ্মীপুজো হয়। লক্ষ্মীপুজোর দিনে তারকার বেশে নয়, টলি অভিনেত্রীরা ধরা দিয়েছেন একেবারে ঘরের মেয়ে হিসাবে। ধনদেবীর আরাধনায় কেমন ভাবে সাজলেন টলিউডের তারকারা? রইল তারই কিছু ঝলক।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ২০:০৪
Share: Save:

বাঙালির ঘরে ঘরে চলছে মা লক্ষ্মীর পুজো। কোজাগরী পূর্ণিমায় ধনদেবীর আরাধনায় সামিল সাধারণ মানুষ থেকে তারকা। সংসারের সুখসমৃদ্ধি আর ধনদৌলত কামনায় বাড়িতে লক্ষীপুজোর এত আয়োজন করেন সকলে। এই তালিকায় বাদ যায়নি টলিউড তারকারাও। প্রতি বছরের মতো এ বছরেও লক্ষ্মীপুজোয় মেতে উঠেছেন তাঁরা। তবে লক্ষ্মীপুজোর দিনে তারকার বেশে নয়, টলি অভিনেত্রীরা ধরা দিয়েছেন একেবারে ঘরের মেয়ে হিসাবে। বাড়ির পুজো বলে কথা, অনেকেই তাই সমস্ত দায়িত্ব তুলে নিয়েছেন নিজের হাতে। একে রবিবার, তার উপর লক্ষ্মীপুজো। শ্যুটিং বন্ধ। তাই সকাল থেকেই তাঁরা শুরু করে দিয়েছেন পুজোর তোড়জোড়। আলপনা দেওয়া, ফল কাটা, ভোগ রান্না, ঠাকুর সাজানো— সবটাই নিজের হাতে করেছেন অভিনেত্রীরা। টলিপাড়ার অনেকের বাড়িতেই খুব ঘটা করে লক্ষ্মীপুজো হয়। ইন্ডাস্ট্রির বন্ধুরা আসেন। ফলে অতিথি আপ্যায়নের বিষয়টি থাকে। এত ব্যস্ততার মাঝেও পুজোর দিনে নিজেদের লক্ষ্মীমন্ত করে সাজাতে ভোলেননি কেউই। সারা বছর পর্দায় যেমন সাজগোজে তাঁদের দেখে থাকেন, এ দিনের সাজগোজ তার চেয়ে একেবারে ভিন্ন। কেউ চওড়া পাড়ের লাল শাড়ি পরেছেন, কারও পরনে আবার নীলরঙা শাড়ি। লক্ষ্মীপুজোয় কেমন ভাবে সাজলেন টলিউডের লক্ষ্মীমন্ত তারকারা? রইল তারই কিছু ঝলক।

ঋতুপর্ণা সেনগুপ্ত

খুব জাঁকজমক করে না হলেও প্রতি বছর লক্ষ্মীপুজো করেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। লাল পাড় কালো চেক কাটা শাড়ি, সোনালি ব্লাউজ, গিনির হার, লম্বা কানের দুলে নিজেকে সাজিয়ে লক্ষ্মীদেবীর আরাধনা ব্যস্ত হয়ে পড়েছেন অভিনেত্রী। পুজোর গোছগাছও নিজের হাতেই করেছেন। তাঁর সাজগোজই বরাবরই মনকাড়ে দর্শকের। লাল টিপ, চওড়া করে সিঁদুর, হাত ভর্তি সোনার চুড়ি— এমন চিরাচরিত বাঙালি বধূর সাজেই লক্ষ্মীপুজোর দিনে ধরা দিলেন সেলুলয়েডে বহু চর্চিত এই নায়িকা।

চিরাচরিত বাঙালি বধূর সাজেই লক্ষ্মীপুজোর দিনে ধরা দিলেন সেলুলয়েডে বহু চর্চিত এই নায়িকা।

চিরাচরিত বাঙালি বধূর সাজেই লক্ষ্মীপুজোর দিনে ধরা দিলেন সেলুলয়েডে বহু চর্চিত এই নায়িকা।

অপরাজিতা আঢ্য

লক্ষ্মীপুজোর আয়োজন প্রতি বছরই খুব জাঁকজমক করে করেন। আগের রাত থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন। ঠাকুর সাজানো থেকে শুরু করে আলপনা দেওয়া, সবটাই নিজের হাতে করেন অভিনেত্রী। খিচুড়ি, পায়েস, নিরামিষ তরকারি, নাড়ু, মোয়া— ভোগ রান্নার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন। লাল শাড়িতে বাঙালি সাজে সাজিয়েছেন মা লক্ষ্মীকে। নিজেও তেমনটাই সেজেছেন। চওড়া সোনালি পাড়ের কারুকাজ করা শাড়ি। সঙ্গে সাদা পাড় বসানো লাল ব্লাউজ। গলায় আধুনিক নকশা করা সোনার হার। একটা চিক। অন্যটি লম্বা। হাতে সোনার বালা-চুড়ি, শাখা-পলা। কানে বড় পাশা। নাকে ময়ূরপঙ্খী টানা নথ। কপালে বড় গোল লাল টিপ। হাত খোঁপা করা চুলে লাল-সাদা ফুল গোঁজা। যেন স্বয়ং মা লক্ষ্মী।

স্বয়ং মা লক্ষ্মী।

স্বয়ং মা লক্ষ্মী। নিজস্ব চিত্র।

দেবলীনা কুমার

দু’বছর হল চট্টোপাধ্যায় পরিবারের বউ হয়েছেন দেবলীনা। উত্তমকুমারের বাড়ির লক্ষ্মীপুজোর জনপ্রিয়তা অনেক দিনের। শনিবার রাতেই শ্বশুরবাড়ির লক্ষ্মী প্রতিমা বরণ করেছেন। সকাল থেকে নাচের স্কুলের পুজো নিয়ে ব্যস্ত দেবলীনা। গত কয়েক বছর ধরে নিজের নাচের স্কুলের লক্ষ্মীপুজোর আয়োজন করছেন দেবলীনা। ফল কাটা থেকে শুরু করে আলপনা দেওয়া— সবেতেই দেবলীনার হাতের ছোঁয়া থাকে। ব্যস্ততার ফাঁকেই নিজেও সেজে নিয়েছেন লক্ষ্মী মেয়ের মতো। নীল, গোলাপি এবং সোনালি রং দিয়ে নকশা করা শাড়ি পরেছেন। হাতে সোনার বালা-চুড়ি, বাঁধানো শাখা-পলা। কানে সোনার ঝোলা দুল। কপালে লাল টিপ। যেন বাড়ির লক্ষ্মী মেয়েটি। এ তো গেল সকালের সাজ। সন্ধ্যায় শ্বশুরবাড়ির পুজোয় একেবারে বাড়ির বউয়ের বেশে ধরা দিলেন অভিনেত্রী। হালকা গোলাপি বেনারসি। গলায় সোনার হার। কানে ঝোলা দুল। সিঁথিতে চওড়া করে সিঁদুর। স্বামী গৌরবের পাশে দাঁড়িয়ে পুজোর তদারকি করতে দেখা গেল উত্তমকুমারের বাড়ির বড় বউমাকে।

নীল, গোলাপি এবং সোনালি রং দিয়ে নকশা করা শাড়ি পরেছেন।

নীল, গোলাপি এবং সোনালি রং দিয়ে নকশা করা শাড়ি পরেছেন। নিজস্ব চিত্র।

সন্ধ্যায় শ্বশুরবাড়ির পুজোয় একেবারে বাড়ির বউয়ের বেশে ধরা দিলেন অভিনেত্রী।

সন্ধ্যায় শ্বশুরবাড়ির পুজোয় একেবারে বাড়ির বউয়ের বেশে ধরা দিলেন অভিনেত্রী। নিজস্ব চিত্র।

লীনা গঙ্গোপাধ্যায়

লক্ষ্মী আরাধনায় মেতে উঠেছেন টলিউডের অন্যতম চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায়ও। পুজোর কাজ নিজের হাতে করতেই ভালবাসেন। সিন্নি তৈরি থেকে অঞ্জলির ফুল গোছানো, পুজোর কাজে একাই একশো তিনি। পর্দার পিছনের মানুষ হলেও তাঁর সাজগোজ সব সময়েই নজর কেড়েছে। লক্ষ্মীপুজোর দিনেও তাই স্বমহিমায় ধরা দিলেন লীনা। হলুদ পাড়ের ঘিয়ে রঙের শাড়ি। হাতে মোটা চূড় ও বালা। গলা জোড়া সোনার হার। কানে সুন্দর ঝোলা দুল। কপালে টিপ। এমন সাজেই লক্ষ্মীপুজোর দিন ধরা দিলেন লীনা।

পর্দার পিছনের মানুষ হলেও তাঁর সাজগোজ সব সময়েই নজর কেড়েছে।

পর্দার পিছনের মানুষ হলেও তাঁর সাজগোজ সব সময়েই নজর কেড়েছে। নিজস্ব চিত্র।

নীল এবং তৃণা

লক্ষ্মীপুজোর দিনে যুগলে ধরা দিলেন নীল এবং তৃণা। যেন সাক্ষাৎ লক্ষ্মী-নারায়ণ। নীল-তৃণার বিয়ের পর এটা দ্বিতীয় লক্ষ্মীপুজো। বিয়ের আগেও অবশ‍্য তৃণার বাড়ির লক্ষ্মীপুজোয় সামিল হতেন নীল। এ বছরের লক্ষ্মীপুজোও খুব জাঁকজমক করে পালন করলেন দুজনে। যুগলের পুজোর সাজে ছিল নীলের ছোঁয়া। তৃণার পরনে আকাশি রঙের জরি পাড়ের শাড়ি। সঙ্গে সাদা হাতাকাটা ব্লাউজ। কানে মিষ্টি ঝোলা দুল। গলায় সরু চেন। হাতে শাখা-পলা, সোনার চুড়ি। কপালে টিপ। ঠোঁটে হাসি। তৃণার শাড়ির সঙ্গে রং মিলিয়ে নীল পরেছেন গাঢ় নীল রঙের পাঞ্জাবি। সঙ্গে জিনস্‌। ভোগ রান্না থেকে পরিবেশন—দুজনেই ব‍্যস্ত পুজোর কাজে।

লক্ষ্মীপুজোর কাজে ব্যস্ত নীল এবং তৃণা।

লক্ষ্মীপুজোর কাজে ব্যস্ত নীল এবং তৃণা। নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty laxmi Puja 2022 Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE