Advertisement
০৫ মে ২০২৪
Makeup Tips During During Puja

পুজোয় ঠাকুর দেখার সময়ে মেকআপ বেশি ক্ষণ থাকবে কী করে, শেখালেন রূপটানশিল্পী অভিজিৎ চন্দ

অনেকটা সময় খরচ করে আমরা মেকআপ করি বটে, কিন্তু সকালের সাজ দুপুর গড়াতেই ঘেঁটে যায়। নামী-দামি সংস্থার উপকরণ ব্যবহার করেও লাভের লাভ হয় না। কী করলে হবে মুশকিল আসান, জানালেন অভিজিৎ চন্দ।

মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখার টোটকা দিলেন রূপটান শিল্পী।

মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখার টোটকা দিলেন রূপটান শিল্পী। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১০:২৮
Share: Save:

পুজোয় সকাল থেকে রাত পর্যন্ত প্রিয়জনেদের সঙ্গে ঠাকুর দেখার পরিকল্পনা রয়েছে? নতুন শাড়ি, গয়না ও মেকআপে হয়ে উঠতে চান ভিড়ের মাঝে অনন্যা? তা হলে কেবল ভাল সাজগোজের দিকে নজর দিলেই হবে না। আপনাকে জানতে হবে দশ-বারো ঘণ্টার জন্য সেই মেকআপ ধরে রাখার কিছু কৌশলও।

অনেকটা সময় খরচ করে আমরা মেকআপ করি বটে, কিন্তু সকালের সাজ দুপুর গড়াতেই ‘ঘেঁটে ঘ’ হয়ে যায়। নামীদামি সংস্থার উপকরণ ব্যবহার করেও লাভের লাভ হয় না। অযথা মেকআপ সামগ্রীগুলিকে গালমন্দ করে লাভ নেই, বরং মেকআপের সময় কয়েকটি টোটকা মাথায় রাখলেই হতে পারে মুশকিল আসান।

পুজোর সময়ে সকালে করা মেকআপ রাত পর্যন্ত টিকিয়ে রাখবেন কী করে ভাবছেন? আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে রূপটানশিল্পী অভিজিৎ চন্দ বললেন, ‘‘বেশির ভাগই যে ভুলটা করেন সেটা হল, মেকআপ ঠিক করে মেশান না। এ কারণেই কিন্তু মেকআপ গলতে শুরু করে তাড়াতাড়ি। সুতরাং মেকআপ টিকিয়ে রাখতে হলে প্রসাধনীগুলি ভাল করে ব্লেন্ড করা ভীষণ জরুরি।’’

গায়িকা ইমন চক্রবর্তীকে বিয়ের সাজে সাজাচ্ছেন রূপটানশিল্পী অভিজিৎ চন্দ।

গায়িকা ইমন চক্রবর্তীকে বিয়ের সাজে সাজাচ্ছেন রূপটানশিল্পী অভিজিৎ চন্দ। ছবি: সংগৃহীত।

মেকআপ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখার কী কী টোটকা দিলেন অভিজিৎ?

১) অনেকের ধারণা, ফাউন্ডেশন বেশি করে লাগালেই জেল্লা বাড়ে। এই ধারণা ভুল। খুব সামান্য মাত্রায় ফাউন্ডেশন ব্যবহার করতে হবে, আর খুব ভাল ভাবে সেটা ব্লেন্ড করতে হবে। না হলে কিন্তু মেকআপ গলতে শুরু করবে। অল্প জিনিস ব্যবহার করলে তবেই ভাল ব্লেন্ড হবে। ফাউন্ডেশনের সঠিক শেড বুঝে উঠতে পারেন না অনেকেই, সে ক্ষেত্রে দুটো শেড মিলিয়ে ত্বকের সঙ্গে মানাসই রং পেতে পারেন।

২) সব প্রোডাক্ট সবাই ব্যবহার করতে পারেন না। সবার আগে নিজের ত্বকের ধরনটা বুঝতে হবে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের পাউডার বেসড মেকআপের প্রসাধনী ব্যবহার করা উচিত আর ত্বক শুষ্ক হলে অয়েল বেসড মেকআপের প্রসাধনী ব্যবহার করতে পারেন।

৩) সবচেয়ে বেশি সমস্যা হয় কাজল নিয়ে। কিছু ক্ষণের মধ্যেই ঘেঁটে যায়। ফলে সাজ বিগড়ে যায়। স্মাজ প্রুফ কাজল ব্যবহার করার পর তা সেট করা প্রয়োজন। আমি কাজল ব্যবহার করার পর সব সময়ে কালো আইশ্যাডো একসঙ্গে মিশিয়ে চোখের উপরে ব্যবহার করি। এতে জেল-বেসড কাজলের ময়েশ্চার লক হয়ে যায়। তাই দীর্ঘ ক্ষণ কাজল লাগানো থাকলেও তা ঘাঁটে না।

৪) উৎসবের মরসুমে সাজগোজ করলে একটু বেশি ব্লাশ ব্যবহার করলে বেশ ভাল লাগে। তৈলাক্ত ত্বক হলে পাউডার ব্লাশ ও শুষ্ক ত্বক হলে ক্রিম ব্লাশ ব্যবহার করতে হবে। আবারও বলব, মুখে ব্লাশটা ভাল করে ব্লেন্ড করতে হবে।

৫) চোখের সাজেও গুরুত্ব দিতে হবে। শুধু স্মোকি আই করলেই চলবে না, মনে করে মাস্কারাটা ব্যবহার করতে হবে। আর ভ্রু আঁকার সময় মোটা করে ভুলেও আঁকবেন না, কেবল যেই জায়গাগুলিতে রোম কম, সেগুলি সুন্দর করে ভরাট করে নিন।

৬) সকালের সাজে গাঢ় লিপস্টিক মানায় না, এই ধারণার সঙ্গে আমি একমত নই। লিপস্টিকটা একেবারেই ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। অনেকে দিনের বেলাতেই গাঢ় লিপস্টিক পরে খুব সুন্দর করে সাজেন, তাই পুরোটাই ব্যক্তির স্বাচ্ছন্দ্যের উপর নির্ভর করে।

৭) পুজোর সময় ঠাকুর দেখতে যাওয়ার সময়ে চুল বেঁধে রাখাই ভাল। এ ক্ষেত্রে মেসি বান বা কায়দা করে পনিটেল বেঁধে ফেলতে পারেন। সঙ্গে একটু ফুল কিংবা হেয়ার অ্যাকসেসরিজ়। চুল বাঁধা হলে মেকআপ ঘাঁটারও ঝুঁকি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE