Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mother's Day Special

Mother’s Day special: সদ্য মা হয়েছেন? ত্বকের বেহাল দশা দূর করবেন কোন পন্থায়

শিশুর জন্মের পর তাকে নিয়েই মায়েরা ব্যস্ত হয়ে পড়েন। নিজের যত্ন নিতে তাঁরা ভুলেই যান! খুদেকে সামলিয়েও নিজের জন্য কিছুটা সময় বার করতেই হবে।

করত্তিকে সামলিয়েও নিজের জন্য কিছুটা সময় বরাদ্দ রাখতেই হবে।

করত্তিকে সামলিয়েও নিজের জন্য কিছুটা সময় বরাদ্দ রাখতেই হবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ০৭:২৫
Share: Save:

সদ্য মা হয়েছেন। মা হওয়ার অনুভূতি এখন আনন্দে রাখছে আপনাকে। শিশুর জন্মের পর পরিবারের এই নতুন অতিথিকে নিয়েই মায়েরা ব্যস্ত হয়ে পড়েন। নিজের যত্ন নিতে তাঁরা ভুলেই যান!
অন্তঃসত্ত্বা অবস্থায় প্রোজেস্টেরন হরমোনের ক্ষরণ অনেকটাই বেড়ে যায়। কমতে থাকে ইস্ট্রোজেনেন মাত্রা। এই কারণে চুল পড়ার সমস্যা বাড়ে। অনেক মহিলার এই সময়ে মুখে ব্রণ, দাগ-ছোপও হয়। মূলত হরমোনের তারতম্যের কারণে এমন সমস্যা দেখা যায়। সন্তানের জন্মের পরও এই সমস্যা পিছু ছাড়ে না। তাই নিতে হবে বাড়তি যত্ন। একরত্তিকে সামলিয়েও নিজের জন্য কিছুটা সময় বরাদ্দ রাখতেই হবে। সন্তানের জন্মের পরের সময়টিতে মায়েদের শুধু শরীর নয়, রূপেরও যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে।
কী ভাবে নিজর ত্বকের পরিচর্চা করবেন নতুন মায়েরা?

১) ত্বক পরিষ্কার রাখতে হবে। দিনে অন্তত দু’বার মুখ ধুতে হবে। এই সময় অনেকের ত্বকের জেল্লা হারিয়ে যায়। ত্বককে কোমল রাখতে মাতৃদুগ্ধ কিন্তু বেশ উপকারী। খানিকটা দুধ পাম্প করে বরফের ট্রে-তে জমিয়ে রাখুন। বরফ জমে গেলে সেই বরফ মুখে ঘষুন। জেল্লা ফিরবে। শিশুর গুঁড়ো দুধেও কিন্তু আপনার মুশকিল আসান হতে পারে। গুঁড়ো দুধের সঙ্গে মধু, দারচিনি গুঁড়ো এবং গোলাপ জল দিয়ে ফেসপ্যাক তৈরি করে নিয়মিত লাগালেও ত্বকের সমস্যা দূর হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) প্রচুর পরিমাণে জল খেতে হবে। জল খেলে শরীর যেমন সুস্থ থাকবে তেমনই ত্বকের নানা সমস্যার সমাধানও হবে। শিশুকে স্তন্যদুগ্ধ পান করানোর সময় শরীরে জলের ঘাটতি হয়। তাই ত্বকে ব্রণ, ফুসকুড়ির আনাগোনাও বাড়ে। জলের পাশাপাশি ডায়েটে ফলের রস, স্মুদিও রাখতে পারেন।

৩) খাওয়াদাওয়ায় নজর দেওয়া জরুরি। নানা রকম ফল-সব্জি রোজ খাওয়া হলে শরীর যথেষ্ট পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট পাবে। তাতে চুলের গোড়া শক্ত হবে, চুল পড়ার সমস্যা দূর হবে। নিয়মিত খাওয়ার পাতে ঘি রাখুন। ত্বক ও চুলের নানা সমস্যার সমাধানে ঘি দারুণ উপকারী।

৪) এই সময়ে ঘুমের অভাব হয়। পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শরীরের পাশাপাশি ত্বকের উপরেও প্রভাব। চোখের তলায় কালো কালি জমে। চেষ্টা করুন শিশু যেই সময় ঘুমচ্ছে আপনিও সেই সময়টুকু ঘুমিয়ে নিতে। এই সময়ে খুব বেশি ভারী শরীরচর্চা করা উচিত নয়। তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে মাস তিনেক পর থেকে যোগাসন করতে পারন। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে যোগের জুড়ি মেলা ভার।

৫) এই সময়ে হজমের সমস্যায় ভোগেন কম বেশি অনেক মহিলাই। হজম ভাল না হলে ত্বকেও সেই ছাপ পড়ে। তাই নিয়মিত জোয়ান ভেজানো জল খান। শরীরের টক্সিন পদার্থ বার করে দিতে এই পানীয়টির বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mother's Day Special Skin Care Tips Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE