Advertisement
০২ মে ২০২৪
Skin Tan

ট্যান পড়ে গিয়েছে? ত্বকের ধরন অনুযায়ী ঘরোয়া উপায়ে কী ভাবে রোদে পোড়া দাগ তুলবেন?

ট্যান পরিষ্কার করতে অনেকেই ফেশিয়াল কিট ব্যবহার করেন। নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। তবে ত্বকের ধরন অনুযায়ী ঘরোয়া প্যাক ব্যবহার করলে বেশি উপকার পেতে পারেন।

Symbolic Image.

ত্বকের ধরন অনুযায়ী ঘরোয়া প্যাক ব্যবহার করলে বেশি উপকার পেতে পারেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ২০:৩৬
Share: Save:

গ্রীষ্মে ত্বকের নানা সমস্যায় নাজেহাল হতে হয় অনেককেই। ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বকে ঘাম বসে যায়। তবে ত্বকের ধরন যেমনই হোক, রোদে বেরোলেই ট্যান পড়ে যাওয়ার সমস্যা তো আছেই। কড়া রোদের দাপটে ত্বকে ট্যান পড়া নতুন কোনও বিষয় নয়। কিন্তু এই ট্যান পরিষ্কার করতে অনেকেই ফেশিয়াল কিট ব্যবহার করেন। নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। তবে ত্বকের ধরন অনুযায়ী ঘরোয়া প্যাক ব্যবহার করলে বেশি উপকার পেতে পারেন।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকে এমনিতে বেশি ট্যান পড়ে। শুষ্ক ত্বকের ট্যান তোলা সহজ নয়। শুষ্ক ত্বকের ট্যান তোলার জন্য রয়েছে বিশেষ একটি প্যাক। সয়াবিন পাউডার, দুধের সর, কাঁচা হলুদ, গাজরের রস একসঙ্গে মিক্সিতে বেটে নিন। এ বার সেই প্যাকটি করে ত্বকে লাগিয়ে নিন। রাখুন ১০ থেকে ১৫ মিনিট। শুকিয়ে এলে পরিষ্কার ঠান্ডা জল দিয়ে প্যাকটি ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ত্বক

যাঁদের ত্বক স্বাভাবিক, তাদের জন্য এখানে একটি প্যাক বিশেষ উপযোগী। কাঁচা হলুদ বাটার সঙ্গে দুধ, মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এ বার সেই প্যাকটি ত্বকে রেখে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকের ট্যান তোলার ক্ষেত্রে মুসুর ডাল কাজে আসতে পারে। মসুর ডাল বাটার সঙ্গে শসার রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। মিনিট কুড়ি ত্বকে লাগিয়ে রাখার পর ঠান্ডা জল দিয়ে প্যাকটি ঘষে ঘষে ধুয়ে ফেলতে হবে। দশ থেকে পনেরো দিন এই প্যাকটি ব্যবহার করলেই ত্বকের ট্যান উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Tan summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE