Advertisement
০৪ ডিসেম্বর ২০২৩
Under Eye Wrinkles

বিশেষ ক্রিম লাগিয়েও চোখের চারপাশে বলিরেখা? পদ্ধতিতে কোনও ভুল হচ্ছে না তো?

চোখের চারপাশের ত্বক এত পাতলা এবং স্পর্শকাতর যে তা সহজেই শুষ্ক হয়ে পড়ে। তাই সামান্য চাপ লাগলেও চোখের তলার রক্তবাহিকাগুলি ছিঁড়ে যেতে পারে।

Image of undereye cream

বেশি যত্নের ঠেলায় কি উল্টো ফল হচ্ছে? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ২০:১২
Share: Save:

বয়স ৩০-এর পেরোতেই নিজের কাছে নিজে প্রতিজ্ঞা করেছেন নিয়মিত ত্বকের যত্ন নেবেন। তাই নিয়ম করে দিনে দু’বার ‘সিটিএম’ করেন। সঙ্গে চোখের তলায় কালচে ছোপ দূর করতে ‘আন্ডার আই ক্রিম’। অবশ্য শুধু চোখের তলার কালি নয়, বলিরেখার সমস্যা দূর করতেও এই ক্রিম বেশ কার্যকরী। তবে ত্বক বিশেষজ্ঞরা বলছেন, চোখের তলায় মোটা করে ক্রিম, আঙুলের ডগা দিয়ে হালকা হাতে মাসাজ করার পরও অনেকের ত্বকেই বলিরেখা পড়তে দেখা যায়। তা হলে এই সমস্যা ঠেকিয়ে রাখবেন কী ভাবে?

চিকিৎসকেরা বলছেন, বেশি প্রসাধনী ব্যবহার করা মানেই যে বেশি উপকার পাওয়া তেমনটা কিন্তু নয়। চোখের আশপাশের যত্নে যে ধরনের প্রসাধনী ব্যবহার করা হয়, তা যে খুব বেশি পরিমাণ লাগে তা কিন্তু নয়। দু’চোখের জন্য এক ফোঁটা করে নিলেই যথেষ্ট। চোখের তলায় লাগানোর জন্য আঙুলের মধ্যে অনামিকা ব্যবহার করাই ভাল। তাঁদের মতে, চোখের চারপাশের ত্বক এত পাতলা এবং স্পর্শকাতর হয় যে তা সহজেই শুষ্ক হয়ে পড়ে। তাই সামান্য চাপ লাগলেই চোখের তলার রক্তবাহিকাগুলি ছিঁড়ে যেতে পারে। যে কারণে চোখের তলায় কালচে ছোপ, ফোলাভাব বা বলিরেখার মতো সমস্যা দেখা যায়।

বলিরেখা রুখতে কী ভাবে যত্ন নেবেন?

১) প্রথমে দু’হাত ভাল করে ধুয়ে নিন।

২) আঙুলের ডগায় খুব অল্প পরিমাণ ক্রিম নিয়ে নিন।

৩) হালকা করে চোখের চারপাশে লাগিয়ে নিন।

৪) এ বার অনামিকার সাহায্যে হালকা হাতে অর্ধচন্দ্রাকারে চোখের তলায় এবং চোখের পাতার উপরে মাসাজ করুন।

৫) চোখের বাইরের দিকের কোণ থেকে ভুরুর দিকে অর্থাৎ ‘আপওয়ার্ড্‌স স্ট্রোক’এ মাসাজ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE