Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Water Fasting

দ্রুত মেদ ঝরাতে শুধু জল খেয়েই দিন কাটাচ্ছেন, জানেন এর ফলে শরীরে কেমন প্রভাব পড়ছে?

নির্দিষ্ট কিছু দিনের জন্য শক্ত খাবার বাদ দিয়ে তরল পানীয় খাওয়ার অভ্যাস শরীরে বিভিন্ন ইতিবাচক ফল দেয়। যদিও গবেষকরা বলেছেন, এই প্রমাণ যথেষ্ট নয়।

image of liquid diet

শুধু জল খেয়ে ডায়েট করছেন? ছবি- আইস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৭:১২
Share: Save:

সামনেই বিয়ে। ঘরে-বাইরে কাজ সামলে, কেনাকাটা সেরে ঘড়ি ধরে ডায়েট করা হচ্ছে না। তাই ইন্টারনেট ঘেঁটে বিশেষ এক ধরনের ডায়েটের সন্ধান পেয়েছেন। তা মেনে চলতে গেলে শক্ত খাবার বাদ দিয়ে শুধু জল খেয়ে থাকতে হয়। কেউ কেউ আবার ফলের রসও খেয়ে থাকেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নির্দিষ্ট কিছু দিনের জন্য শক্ত খাবার বাদ দিয়ে তরল পানীয় খাওয়ার অভ্যাস শরীরে বিভিন্ন ইতিবাচক ফল দেয়। যদিও গবেষকরা বলেছেন, এই প্রমাণ যথেষ্ট নয়। কারণ, পুষ্টিকর খাবার না খাওয়ার ফলে শরীরে কিন্তু উল্টো প্রতিক্রিয়া হতেই পারে।

‘ওয়াটার ফাস্টিং’ কী?

এই ধরনের ডায়েটে জল বা পানীয় ছাড়া কিছুই খাওয়া যায় না। তবে পুষ্টিবিদদের মতে, ব্যক্তিবিশেষে বিশেষ এই ধরনের ডায়েট ২৪ ঘণ্টা বা দিন তিনেকের জন্য করা যেতে পারে। কিন্তু এর বেশি কখনই নয়। খুব বেশি দিন শুধু পানীয় খেয়ে থাকলে নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। তবে সাধারণ জল বা অন্যান্য পানীয়ের বদলে নানা রকম পুষ্টিকর ফল, সব্জি দিয়ে স্মুদি তৈরি করে খাওয়া যেতে পারে।

Image of liquid diet

সাধারণ জল বা অন্যান্য পানীয়ের বদলে নানা রকম পুষ্টিকর ফল, সব্জি দিয়ে স্মুদি তৈরি করে খাওয়া ভাল। ছবি- সংগৃহীত

এই ধরনের ডায়েট করলে কি শরীরের ক্ষতি হয়?

১) যে হেতু জলে কোনও ক্যালোরি নেই, তাই দ্রুত রোগা হতে গেলে এই ডায়েট বেশ কার্যকরী। কিন্তু শুধু জলে তো শরীরের জন্য প্রয়োজনীয় অনেক উপাদানই নেই। তাই অপুষ্টিজনিত সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

২) শরীরে জলের জোগান দিতে শুধু জল নয়, জলের পরিমাণ বেশি রয়েছে এমন খাবার খাওয়াও জরুরি। জলে কোনও ফাইবারও থাকে না, তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতেই পারে।

৩) বেশি জল খেয়ে উপোস করলে ইউরিক অ্যাসিড উৎপাদন বেড়ে যেতে পারে। যার ফলে শরীরের বিভিন্ন অস্থিসন্ধিতে ব্যথা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE