Advertisement
০৫ মে ২০২৪
Exercie for Parkinson's

নিয়মিত শরীরচর্চা করলে কি পার্কিনসন্সের ঝুঁকি কমে? কী ধরনের ব্যায়াম করতে হবে?

সম্প্রতি ‘আমেরিকান অ্যাকাডেমি অফ নিউরোলজি’ নামক মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত গবেষণা জানাচ্ছে, নিয়মিত শরীরচর্চার অভ্যাসে পার্কিনসন্স রোগের ঝুঁকি কমে অনেকাংশে।

Symbolic Image.

কমবয়সিদের মধ্যেও পার্কিনসন্স থাবা বসাচ্ছে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১০:৩১
Share: Save:

বয়স বাড়লে যে রোগগুলি হানা দিতে শুরু করে, ডিমেনশিয়া এবং পার্কিনসন্স তার মধ্যে অন্যতম। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, কমবয়সিদের মধ্যেও পার্কিনসন্স থাবা বসাচ্ছে। দূষণের মাত্রা বেড়ে যাওয়া, খাবারে টক্সিনের উপস্থিতি এবং জিনঘটিত কারণে পার্কিনসন্সের মতো রোগের শিকার হতে হচ্ছে। তবে ‘আমেরিকান অ্যাকাডেমি অফ নিউরোলজি’ নামক মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত গবেষণা জানাচ্ছে, নিয়মিত শরীরচর্চার অভ্যাসে এই রোগের ঝুঁকি কমে অনেকাংশে।

এটি এক ধরনের স্নায়ুর অসুখ। প্রাথমিক ভাবে ওষুধের মাধ্যমে কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও সাধারণত এই রোগ থেকে পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব নয়। ধীরে ধীরে হাত-পায়ে অনিচ্ছাকৃত কম্পন দেখা দেওয়া, হাঁটাচলা শ্লথ হয়ে যাওয়া, পেশি ক্রমশ শক্ত হয়ে আসা, কথা বলার সময় কথা জড়িয়ে যাওয়া— এগুলি পার্কিনসন্সের প্রাথমিক কয়েকটি উপসর্গ। এ ছাড়াও পায়ের কয়েকটি উপসর্গও বলে দেবে, আপনি পার্কিনসন্সের শিকার কি না। পায়ের পেশিতে হঠাৎ টান ধরা, পেশি শক্ত হয়ে যাওয়া, গোড়ালি ফুলে যাওয়ার মতো কিছু উপসর্গও দেখা দিতে পারে। এগুলি ছাড়াও চিকিৎসকরা পার্কিনসন্সের অন্য নতুন কয়েকটি উপসর্গের উল্লেখ করেছেন।

শরীরচর্চা করলে সামগ্রিক ভাবে এই রোগের ঝুঁকি কমে। গবেষণায় অংশগ্রহণকারী ৯৫ হাজার ৩৫৪ জন মহিলার গড় বয়স ৪৯। এই মোট সংখ্যার মধ্যে পার্কিনসন্সে আক্রান্তের সংখ্যা ছিল ১০৭৪ জন। বাকি প্রত্যেকেই কমবেশি শরীরচর্চা করে থাকেন নিয়মিত। ফলে আন্দাজ করা যায়, শরীরচর্চার গুণে এই রোগ এড়িয়েছেন। অংশগ্রহণকারী জানিয়েছেন, তাঁরা নিয়মিত হাঁটাচলা করতেন, সিঁড়ি ভাঙতেন, ঘরের সমস্ত কাজ নিজের হাতেই করেন। এ ছাড়াও খেলাধুলোও করতেন। অর্থাৎ বেশির ভাগ সময়ই শারীরিক ভাবে সক্রিয় থাকতেন।

চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরচর্চা করলে পার্কিনসন্স রোগ কমে যাবে, তা কিন্তু একেবারেই নয়। ব্যায়াম, যোগাসন পার্কিনসন্সের ওষুধ নয়। শরীরচর্চা করলে পার্কিনসন্সের ঝুঁকি কমে। শরীরচর্চার সঙ্গে পার্কিনসন্সের সম্পর্ক এখানেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parkinson Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE