Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Face Pack

মুখভর্তি ব্রণ নিয়ে কি পুজোর সন্ধে মাটি হবে? সমস্যার সমাধান করুন ঘরোয়া উপায়ে

নিজের ত্বকের ধরন বুঝে যদি ঘরোয়া উপায়ে নিমপাতা দিয়ে কয়েকটি প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন, পুজোর আগেই ব্রণভর্তি মুখ অনেকটাই পরিষ্কার হয়ে যাবে।

নিম দিয়ে মুখের যত্ন নেবেন কী করে?

নিম দিয়ে মুখের যত্ন নেবেন কী করে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ২১:৫৬
Share: Save:

সরস্বতী পুজোর সকালে-বিকেলে হলুদ শাড়ি পরা অষ্টাদশীরা ঘুরতে বেরোবে সদ্য কলেজে পা রাখা পাঞ্জাবি পরিহিতদের সঙ্গে। তার জন্য সাতসকালে উঠে ঠান্ডায় শ্যাম্পু করা, মানানসই সাজগোজের পরিকল্পনা করা তো আছেই। কিন্তু সারা মুখ জুড়ে যে খানা-খন্দ, তার কী হবে? যতই মেকআপ করুন না কেন, দেখতে মোটেই ভাল লাগবে না।

Advertisement

এ দিকে বয়ঃসন্ধির মুখে হরমোনের হঠাৎ খামখেয়ালিপনার প্রভাবে ব্রণকে আটকানোর সাধ্য কারও নেই। তবে নিজের ত্বকের ধরন বুঝে যদি ঘরোয়া উপায়ে নিমপাতা দিয়ে কয়েকটি প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন, পুজোর আগেই ব্রণভর্তি মুখ অনেকটাই পরিষ্কার হয়ে যাবে। শুধু ত্বক নয়, নিমের আ্যন্টি-ব্যাক্টেরিয়াল যৌগের গুণে মাথার ত্বকের সংক্রমণও রোধ করা যায়। চিকিৎসকদের মতে, নিমপাতা না পেলে নিমের তেলও ব্যবহার করা যায়।

ত্বকের ধরন অনুযায়ী নিমের প্যাক তৈরি করবেন কী ভাবে?

Advertisement

তৈলাক্ত ত্বকের জন্য

২ চামচ নিমপাতা বাটা, ১ চামচ গোলাপ জল, ১ চামচ লেবুর রস, এক সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন কিছু ক্ষণ। শুকিয়ে গেলে হালকা হাতে ঘষে নিয়ে, তুলে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্য

১ চামচ নিমপাতা বাটা, ১ চামচ কাঁচা হলুদ বাটার সঙ্গে ১ চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে মেখে রাখুন ১৫ মিনিট। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

ত্বকের তারুণ্য ধরে রাখতে

১ চামচ ওটমিল, ১ চামচ কাঁচা দুধ, ১ চা চামচ মধু এবং ২ চামচ নিমপাতা বাটা একসঙ্গে মিশিয়ে নিয়ে মুখে মেখে রাখুন। শুকিয়ে এলে দু’হাত জল দিয়ে ভিজিয়ে নিন, তার পর হালকা করে ঘষতে থাকুন। শেষে গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.