Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Side Effects of Coffee

কফির সঙ্গে মুখের ব্রণর কি আদৌ কোনও যোগ আছে? কী বলছে গবেষণা?

শীতকালে গা গরম রাখতে কফি খেয়ে থাকেন অনেকেই। সেই কফি থেকেই কি ত্বকে ব্রণর সমস্যা বাড়ছে?

কফির খেলে বাড়ে ব্রণ হওয়ার সম্ভাবনা কি বাড়ে?

কফির খেলে বাড়ে ব্রণ হওয়ার সম্ভাবনা কি বাড়ে? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৭:৪২
Share: Save:

শীতের সকালে ধোঁয়া ওঠা, গরম কফিতে চুমুক না দিলে দিন শুরু হয় না অনেকেরই। কফির গন্ধে মন চনমনেও হয়ে ওঠে। কাজের মাঝে অবসাদ কাটাতে, তরতাজা ভাব ফিরিয়ে আনতে বা বিপাকহারের মাত্রা ঠিক রাখতে কফি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এত উপকারিতা সত্ত্বেও চিকিৎসকরা ত্বক ভাল রাখতে অতিরিক্ত কফি খেতে বারণ করেন কেন?

Advertisement

হালের গবেষণা বলছে, মুখে ব্রণ হওয়ার সঙ্গে কফির সরাসরি কোনও সম্পর্ক নেই। তবে, কী ধরনের কফি খাচ্ছেন এবং কত বার খাচ্ছেন তার উপর অনেক কিছুই নির্ভর করে। কারণ, ব্রণ বাড়িয়ে তোলার সমস্ত কার্যকলাপে অনুঘটকের মতো কাজ করে কফি।

খালি পেটে যে কফি খাওয়া যে ভাল নয়, তা জানেন অনেকেই। কফির ক্যাফিন শরীরে গেলে হজমের গোলমাল করে। শুধু তাই নয় গোটা পাচনক্রিয়ার মানচিত্রই পাল্টে দিতে পারে। এ ছাড়াও ঘন দুধ, চিনি দিয়ে বানানো গাঢ় কফি খেলে পেটে আলসার হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। দুধ, চিনি ছাড়া হালকা কফি খেলে ক্ষতির সম্ভাবনা কম।

Advertisement

তা হলে কফির বদলে কী খাবেন? খেতে পারেন সেই আদি অকৃত্রিম চা। কারণ, কফিতে ক্যাফিনের মাত্রা চায়ের তুলনায় অনেকটাই বেশি। তবে, ঝকঝকে মুক্তোর মতো ত্বক পেতে চা থেকেও বাদ দিতে হবে দুধ এবং চিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.