Advertisement
০৬ মে ২০২৪
Cracked Heel Remedy

৩ টোটকা: ফাটা গোড়ালি, পায়ের পাতার শুষ্কতা দূর হবে নিমেষেই

নতুন শাড়ির পাড় তলার দিক থেকে গুটিয়ে গেলে ফাটা গোড়ালি তো উঁকি দেবেই, তখন কী করবেন?

Image of cracked heel.

অল্প দিনেই পায়ের বেহাল অবস্থা কিছুটা হলেও ফেরাতে পারেন। কিন্তু কী ভাবে? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৯:১৮
Share: Save:

সামনেই বন্ধুর বিয়ে। মাথার চুল, ত্বক ইত্যাদির যত্ন নিচ্ছেন, কিন্তু পায়ের কথা বেমালুম ভুলে যাচ্ছেন। ভাবছেন, শাড়ি পরলে তো ফাটা গোড়ালির দিকে কারও চোখ পড়বে না। কোনও মতে এই নিমন্ত্রণটা কাটিয়ে দিতে পারলে পরের বার থেকে ঠিক যত্ন করে ফাটা গোড়ালি সারিয়ে তুলতে পারবেন। কিন্তু নতুন শাড়ির পাড় তলার দিক থেকে গুটিয়ে গেলে ফাটা গোড়ালি তো উঁকি দেবেই! তখন কী করবেন? যে ক’টা দিন সময় আছে, সেই ক’দিনেই পায়ের বেহাল অবস্থা কিছুটা হলেও ফেরাতে পারেন। কিন্তু কী ভাবে?

১) পায়ের ত্বক আর্দ্র রাখতে হবে

লেবুর রসে থাকা অ্যাসিড ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করতে সাহায্য করে। গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পেতেও ভরসা রাখতে পারেন লেবুর রসে। তবে শুধু লেবুর রস ব্যবহার করলে হবে না। সঙ্গে থাকতে পারে পেট্রোলিয়াম জেলি। ত্বকের আর্দ্রতা ফেরাতে এই দুইয়ের যুগলবন্দি দারুণ কার্যকরী। ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সেটি গোড়ালির ফাটা অংশে লাগান। সুফল পাবেন।

২) বিশেষ মোজা পরুন

পায়ের ত্বক আর্দ্র রাখতে বিশেষ এক ধরনের মোজা পাওয়া যায়। অ্যালোভেরা, ভিটামিন ই এবং শিয়া বাটার দেওয়া এই মোজা ফাটা গোড়ালির সমস্যা দূর করে।

৩) গরম জলে পা ডুবিয়ে রাখুন

কাজ থেকে বাড়ি ফিরে আর কিছু করতে ইচ্ছে না করলেও গরম জলে শ্যাম্পু দিয়ে পা ডুবিয়ে রাখুন। পায়ের ত্বক এবং ফাটা গোড়ালি, দুইয়ের সমস্যাই দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cracked Heel Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE