Advertisement
১০ মে ২০২৪
Dandruff Remedies

৩ উপাদান: শীতের মরসুমে মাথার খুশকি প্রতিরোধ করতে ভরসা রাখুন আয়ুর্বেদে

খুশকি দূর করতে অনেক কিছুই তো ব্যবহার করেছেন। কিন্তু আয়ুর্বেদ ঘেঁটে দেখেছেন কি?

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ০৯:০৫
Share: Save:

নারী-পুরুষ নির্বিশেষে এই মরসুমে সকলেই যে সমস্যায় ভোগেন, সেটি হল খুশকি। আবহাওয়ার কারণে হোক বা জিনগত কারণেই হোক, গাঢ় রঙের পোশাকে খুশকি ঝরে পড়লে সমস্ত সাজই মাটি হবে। শুধু তা-ই নয় সারা ক্ষণ মাথার ত্বক থেকে মৃত কোষের সঙ্গে প্রতিদিন বেশ কয়েক গাছা চুলও উঠে আসবে। নিয়মিত মাথা পরিষ্কার না করা, অতিরিক্ত গরম জলে মাথা ধোওয়া ইত্যাদি নানা কারণেই মাথায় খুশকি হতে পারে। খুশকি দূর করতে পারে এমন নানা রকম প্রসাধনী ব্যবহার করে দেখতেই পারেন। তবে এই সব প্রসাধনীর ফল সাময়িক। তাই খুশকি থেকে মুক্তি পেতে ভরসা রাখতে হবে আয়ুর্বেদের উপর।

খুশকি নির্মূল করতে আয়ুর্বেদের কোন তিনটি উপাদান ম্যাজিকের মতো কাজ করে?

প্রথমে একটি বাটিতে এক চামচ দই, ৫-৬টি কারিপাতা এবং সামান্য একটু আদা নিয়ে এক সঙ্গে বেটে নিন। এই মিশ্রণ মাথায় মেখে রাখুন অন্তত পক্ষে আধ ঘণ্টা। কারিপাতা না পেলে বাজার থেকে কারিপাতার গুঁড়ো কিনেও ব্যবহার করতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, দইয়ের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ চুলে যে কোনও রকমের সংক্রমণের হাত থেকে রক্ষা করে। দই প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে। কারিপাতা ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে। ত্বকে কোনও রকম ছত্রাকজনিত সংক্রমণের হাত থেকে রক্ষা করে আদার অ্যান্টি-ব্যাক্টেরিয়াল যৌগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dandruff Remedies Ayurveda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE