Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Monsoon

Monsoon Hair Care: ভিজে চুপচুপে হয়ে বাড়ি ফিরেছেন? কেমন হবে বৃষ্টিভেজা চুলের যত্ন

বৃষ্টির জলে ক্ষতি হয় চুলের। ভিজে গেলে চুল ভাল রাখতে কী ভাবে নেবেন যত্ন?

বৃষ্টি ভিজে সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করা সম্ভব হয় না।

বৃষ্টি ভিজে সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করা সম্ভব হয় না। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১৯:০৫
Share: Save:

এখন ভরপুর বর্ষাকাল। সময়-অসময়ে বৃষ্টি নামছে ঝেঁপে। বৃষ্টি চলাকালীন অনেকেই বাইরে থাকছেন। সবার কাছে ছাতা থাকছে এমনও নয়। অগত্যা বৃষ্টিতে ভেজা ছাড়া আর কোনও উপায় থাকছে না। তার ফলে সর্দি-কাশি, জ্বর তো আছেই, সেই সঙ্গে বৃষ্টির জল পড়ে চুলের অবস্থা আরও খারাপ হয়ে পড়ছে। চুল রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। বৃষ্টি ভিজে সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করা সম্ভব হয় না। ফলে চুল ঝরা, খুশকির সমস্যা আরও বাড়তে থাকে। কোন উপায়ে যত্ন নেবেন চুলের?

১) অ্যালোভেরা ও গ্রিন টি দুই-ই ত্বকের জন্য সমান ভাবে উপকারী। চুলের যত্ন নিতেও জুড়ি মেলা ভার এই উপাদানগুলির। অ্যালোভেরা এবং গ্রিন টি চুলের যাবতীয় সমস্যার সমাধান করে অল্প দিনের ব্যবহারেই। শ্যাম্পু করার পরে কন্ডিশনার হিসাবে এই তেল ব্যবহার করতে পারেন। চুল উজ্জ্বল, মসৃণ ও কোমল হবে।

২) বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে ঠান্ডা লাগা এড়াতে অনেকেই গরম জলে স্নান করেন। শ্যাম্পুও করেন তাতে। কেশ বিশেষজ্ঞরা বলছেন, গরম জলে চুল ধোয়ার অভ্যাস মোটেই স্বাস্থ্যকর নয়। গরম জলে চুলের গোড়া দুর্বল করে দিতে পারে। চুল ঝরার পরিমাণ তাতে আরও বেড়ে যায়। শ্যাম্পু করার সময় গরম জল ব্যবহার না করাই ভাল।

৩) ভিজে চুপচুপে হয়ে বাড়ি ফিরে সবার আগে চুলে একটি তোয়ালে জড়িয়ে রাখুন। তোয়ালে চুলের জল কিছুটা শুষে নেওয়ার পর স্নান করতে ঢুকুন। ভুলেও চুল শুকোতে হেয়ার ড্রায়ার বা ওই ধরনের কোনও প্রসাধনী যন্ত্র ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE