Advertisement
১৬ জুন ২০২৪
Makeup Tips

৩ ভুল: মেকআপ তোলার সময় করলে অকালেই মুখে পড়বে বয়সের ছাপ

সারা দিন হইহুল্লোড় করে বাড়ি ফেরার পর বেশির ভাগ মানুষই মেক আপ তোলায় আলস্য দেখান। দায়সারা ভাবে মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন। কোন কোন ভুল এড়িয়ে চলবেন?

Image of Removing MakeUp.

তারুণ্য ধরে রাখতে মেকআপ তুলুন সাবধানে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১৮:৪৯
Share: Save:

বছরের আর পাঁচটা সময় মেকআপ করতে পছন্দ না করলেও পুজোর সময় কিন্তু কমবেশি সব মহিলাই রূপটান করতে পছন্দ করেন। তবে মেকআপ করলেই হল না, বাড়ি ফিরে সেই মেকআপ ভাল করে না তুললে কিন্তু ত্বকে নানা রকম সমস্যা শুরু হতে পারে। সারা দিন হইহুল্লোড় করে বাড়ি ফেরার পর বেশির ভাগ মানুষই মেকআপ তোলায় আলস্য দেখান। দায়সারা ভাবে মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন।

আলস্যের হাত ধরেই ত্বকের শুষ্কতা, ব্রণ, ফুসকুড়ি, অ্যালার্জির মতো একাধিক সমস্যা দেখা দেয়। এই কারণে অকালে বলিরেখাও আসতে পারে। চোখের মেকআপও ভাল করে না তুলে শুতে গেলে চোখের সংক্রমণ দেখা দিতে পারে। জেনে নিন মেকআপ তোলার সময়ে কোন ভুলগুলি করলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে।

১) ক্লিনজার ব্যবহার করুন মেকআপ রিমুভার হিসাবে। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। তবে ক্লিনজারের পর ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে ভুলবেন না যেন।

Image of Removing MakeUp.

জেনে নিন মেকআপ তোলার সময় কোন ভুলগুলি করলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে? ছবি: সংগৃহীত।

২) চোখের মেকআপ তোলার সময় বাড়তি সতর্ক থাকতে হবে। এর জন্য বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাসকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি। এতে চোখের কাছে ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এর ফলে মুখে ব্রণ, অ্যালার্জি হতে শুরু করে। তাই মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন। তার পর জল ও ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।

৩) মেকআপ তোলার পর মুখ ধোয়ার সময় কখনও গরম জল ব্যবহার করবেন না। আবার বরফ জল দিয়েও মুখ ধোবেন না। মেকআপ তোলার পর ত্বক শুষ্ক হয়ে যায়। তাই শেষে মুখে ময়েশ্চারাইজ়ার, টোনার আর সিরাম লাগাতে ভুলবেন না যেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE