Advertisement
১৫ জুলাই ২০২৪
Eye Makeup

চল্লিশ পেরোলে কেমন হবে আই মেকআপ? চোখের রূপটানেই থমকে যাবে বয়স

পার্টি হোক, বিয়েবাড়ি বা বন্ধুদের নিয়ে সান্ধ্য আড্ডা— জেনে নিন চোখের সাজ কী ভাবে নিখুঁত ও আকর্ষণীয় হবে।

Stunning Eye Makeup Looks for women

চোখের মেকআপ নিখুঁত না হলে সাজই সম্পূর্ণ হবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৫:৩৮
Share: Save:

চোখের মেকআপ করা অত সহজ নয়। সামান্য ত্রুটি হলেও নষ্ট হয়ে যেতে পারে গোটা সাজটাই। তাই চোখের মেকআপ করতে অনেককেই সমস্যায় পড়তে হয়। কখনও দু’চোখে কাজল-আইলাইনারের টান সমান হয় না, কখনও আবার চোখ আইশ্যাডো ভাল করে মেশে না। আবার ৪০ পেরিয়ে গিয়েছে যে মহিলাদের, তাঁরা ভাবেন চোখের মেকআপ ঠিক কেমন হলে বয়সের ছাপ বোঝা যাবে না তেমন ভাবে। পার্টি হোক, বিয়েবাড়ি বা বন্ধুদের নিয়ে সান্ধ্য আড্ডা— জেনে নিন চোখের সাজ কী ভাবে নিখুঁত ও আকর্ষণীয় হবে।

১) আই প্রাইমার

মুখের মেকআপে প্রাইমার যতটা গুরুত্বপূর্ণ, চোখের সাজে ততটাই জরুরি আই প্রাইমার। প্রাইমার চোখের উপরের ত্বককে আরও সুন্দর, কোমল করে তোলে। এতে চোখের মেকআপও দীর্ঘ ক্ষণ স্থায়ী হয়।

২) কনসিলার

চোখের কোলে কালি থাকলে চোখ দেখতে আরও ছোট ও ক্লান্ত লাগে। তাই মেকআপ শুরু করার আগে কনসিলার দিয়ে চোখের কোলের কালি ঢাকা ভীষণ জরুরি। এতেই চোখ দেখতে কিছুটা বড় লাগবে।

৩) ভ্রুর রূপটান

ভ্রুর রঙের চেয়ে দু’শেড ও এক শেড হালকা দু’টি ব্রো পেনসিল কিনবেন। কখনওই তা মাথার চুলের রঙের চেয়ে চড়া হবে না। গাঢ় পেনসিলটা দিয়ে ছোট ছোট টানে মনের মতো করে ভ্রুর সীমানা আঁকুন। হালকা পেনসিল দিয়ে ফাঁকগুলো ভরাট করুন। যেখানে ভ্রুর গ্রোথ পাতলা, সেখানে হালকা পেনসিলটা একটু জোরে ঘষবেন। ভ্রু যদি খুব ঘন হয়, তা হলে আইব্রাও জেল লাগিয়ে নিতে পারেন।

৪) আইশ্যাডো

আইশ্যাডো দিয়ে চোখের অবস্থানগত কোনও ক্রটিও সাময়িক ভাবে আড়াল করা যায়। যেমন দুটো চোখের অবস্থান যদি স্বাভাবিকের থেকে একটু বেশিই কাছাকাছি থাকে, তবে দু’চোখের দূরত্ব বেশি দেখানোর জন্য ওপরের পাতার মাঝখান থেকে বাইরের দিকের শেষ প্রান্ত পর্যন্ত উপরের দিকে শ্যাডো টানতে হয়। কোন সময়ে ও কী উপলক্ষে সাজছেন, সেই অনুযায়ী আইশ্যাডো নির্বাচন করুন। দিনের বেলায় হালকা শ্যাডোই ভাল। তবে রাতের বেলায় বা পার্টিতে চোখকে বড় দেখাতে চোখের বাইরের দিক থেকে আই বোনের দিকে গাঢ় শ্যাডো লাগান। সাদা, সিলভার, গোল্ডেন, ব্রোঞ্জ কিংবা ন্যুড শেডের আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে।

৫) আই লাইনার

চোখের পাতায় মোটা করে আইলাইনার লাগাবেন না। চোখের নীচের অংশে আইল্যাশের ভিতর দিকে আইলাইনার লাগাবেন না। আইল্যাশের বাইরে দিয়ে লাগান। আইলাইনার টেনে পরবেন না।

৬) কাজলের টান

চোখ বড় দেখানোর জন্য কেবল ওয়াটার লাইনে অর্থাৎ চোখের নীচের অংশে কাজল লাগালে চলবে না, উপরের ল্যাশ লাইনে অর্থাৎ চোখের উপরের পাতা বরাবরও কিন্তু কাজল লাগাতে হবে।

৭) মাস্কারা

ঘন করে অন্তত দুই থেকে তিন কোট মাস্কারা লাগান। নকল আইল্যাশও লাগাতে পারেন। তবে দেখতে যেন খুব বেশি উগ্র না লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips Eye Brows Eye Mascara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE