Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Acne

গরম পড়তেই মুখে ব্রণর ছড়াছড়ি? কোন তেলে লুকিয়ে সমাধান?

গরমে ত্বকের যে সমস্যাগুলি দেখা দেয়, ব্রণর প্রকোপ তার মধ্যে অন্যতম। সহজে ব্রণর হাত থেকে মুক্তি পাওয়ার কি কোনও উপায় রয়েছে?

Image of Tea Tree Oil.

গ্রীষ্মকালীন ব্রণ তাড়ানোর উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৯:২৬
Share: Save:

মরসুম ভেদে ত্বকের সমস্যাগুলিও বদলাতে থাকে। গরমে ত্বক অত্যধিক তৈলাক্ত হয়ে পড়ে। ফলে বাড়তে থাকে ব্রণর উপদ্রব। সেই ত্বকে বিভিন্ন সংক্রমণের আশঙ্কাও থাকে। গরমে ত্বকের যত্ন নিতে পারে টি ট্রি অয়েল। এটি এক ধরনের এসেনশিয়াল অয়েল। অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-সেপ্টিক উপাদান সমৃদ্ধ টি ট্রি গরমে ত্বকের হারানো জেল্লা ফেরায়। গরমে ত্বকের কী ভাবে যত্নে কী ভাবে ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল?

১) টি ট্রি অয়েল সব সময় ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। আগে থেকে অন্য কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকলেও চিন্তা নেই। যে ময়েশ্চারাইজার ব্যবহার করেন তার সঙ্গে দু ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মুখে লাগান। ত্বক ভাল থাকবে। ত্বকের রুক্ষ ভাবও দূর হবে।

২) টি ট্রি অয়েল ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। টি ট্রি অয়েলে নিয়মিত ব্যবহার করলে ত্বক থাকবে কোমল ও মসৃণ।

৩) গরমে তৈলাক্ত ত্বকের সমস্যা দ্বিগুণ বৃদ্ধি পায়। ব্রণর সমস্যা দেখা যায়। বাজার চলতি নামীদামি প্রসাধনী ব্যবহার করেও সমস্যার সমাধান হয় না। একমাত্র পথ হল ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করা। তার জন্য ব্যবহার করা যেতে পারে টি ট্রি অয়েল। তুলোয় করে গোলাপ জলের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে এলে ধুয়ে নিন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne summer Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE