Advertisement
১৬ জুলাই ২০২৪
Dark Circles

চোখের নীচে গাঢ় কালি? দূর হবে কী করে? জীবনযাপনের কিছু অভ্যাস বদলে দেখুন

চোখের কালি দূর হবে কী করে? প্রসাধনী সাময়িক ভাবে তা আড়াল করবে মাত্র। জীবনধারায় প্রয়োজনীয় বদল আনলেই তফাৎটা বুঝতে পারবেন।

These effective lifestyle changes help you to get rid of dark circles

চোখের তলার কালি দূর হবে কী করে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:৩৬
Share: Save:

চোখ যেমন শরীরের সবচেয়ে সুন্দর একটি অঙ্গ, তেমনই স্পর্শকাতর। শারীরিক যন্ত্রণা হোক বা মানসিক ক্লান্তি— সবই ফুটে ওঠে চোখে। কর্মব্যস্ত জীবনে নিজের প্রতি যত্ন নেওয়া বেশির ভাগ মানুষের পক্ষেই সম্ভব হয় না। কাজের চাপে ক্লান্তি বাড়ছে। শরীরের চাহিদা মতো ঘুমও হচ্ছে না। অনিদ্রা বা কাজের চাপ— কারণ যাই হোক না কেন তার ছাপ সুস্পষ্ট হয়ে ওঠে চোখে। দু’চোখের নীচে বাড়তে থাকা কালো ছাপ সেটাই জানান দেয়। তাছাড়া ঘুমের ঘাটতি, হরমোনের তারতম্য, মানসিক বা শারীরিক সমস্যা, বয়সজনিত সমস্যাও হতে পারে চোখের নীচে কালি পড়ার কারণ।

ত্বক চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, চোখের কালি তুলতে জীবনযাপনে কিছু অভ্যাস বদলানোই দরকার। ভিতর থেকে শরীর সুস্থ ও তরতাজা থাকলে, চোখের তলায় কালি পড়বেই না।

চোখের কালি দূর করতে কী কী অভ্যাস আজ থেকেই বদলাবেন?

১) পর্যাপ্ত ঘুম

প্রাপ্তবয়স্ক একজন মানুষের রাতে ৭ থেকে ৮ ঘণ্টা টানা ঘুম জরুরি। সেই সময় মোবাইল, ল্যাপটপ বা যে কোনও বৈদ্যুতিন গ্যাজেট দূরে রাখুন। রাত জেগে কাজ করতে হয় যাঁদের, তাঁদের খুব তাড়াতাড়ি চোখের নীচে কালি পড়তে দেখা যায়। তা ছাড়াও রাত জেগে টিভি, ওয়েব সিরিজ় দেখার অভ্যাস থাকলে চোখেরও আরাম হয় না। চোখের কালি তুলতে হলে আগে চোখকে আরাম দিতে হবে।

২) সুষম আহার

শরীর সুস্থ রাখতে হলে সুষম খাবার খাওয়াই দরকার। এখন বিভিন্ন রকম ডায়েট বেরিয়ে গিয়েছে। কিন্তু না জেনে ও পুষ্টিবিদের পরামর্শ না নিয়ে এমন ডায়েট করতে গিয়ে অনেকেই অপুষ্টির শিকার হয়েছে। ফলে চোখের নীচে পুরু কালি পড়তে দেরি হয়নি। রোজের খাবারে ভাত, রুটি, সবুজ শাকসব্জি, ফল, দুধ, মাছ, মাংস বা ডিম রাখা জরুরি। ভাত বা রুটি না খেলে, ওট্‌স, রাগি, ডালিয়া খান নিয়মিত। পুষ্টিবিদেদের পরামর্শ, চোখের কালি দূর করতে হলে ভিটামিন ই আছে এমন খাবার খেতে হবে যেমন, অ্যাভোকাডো, সূর্যমুখীর বীজ, চিনা বাদাম, পালং শাক।

৩) ধূমপান নয়

অতিরিক্ত ধূমপান করলে শরীরে জলের পরিমাণ কমতে থাকে। যা ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট করে। ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রোটিন হল কোলাজেন। এই প্রোটিনের মাত্রাও নষ্ট হয়। ফলে চোখের তলায় কালি পড়তেই পারে। তাই ধূমপান এডিয়ে চলাই ভাল।

৪) অতিরিক্ত উদ্বেগ কমান

এখনকার সময়ে মানসিক চাপ থেকে রেহাই নেই কারও। কিন্তু অতিরিক্ত উদ্বেগ, দুশ্চিন্তা শরীরের পাশাপাশি মনকেও ক্নান্ত করে। তার ছাপ পড়ে চোখেও। মানসিক চাপ বাড়লে হরমোনেরও তারতম্য হয়। তাই মনের চাপ নিয়ন্ত্রণ করতে না পারলে চোখের কালি তোলাও খুব মুশকিল।

৫) নুন কম খান

ডায়েটে নুনের মাত্রার উপর রাশ টানতে হবে। শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে জলশূন্যতা তৈরি হয়। ফলে চেখের তলায় কালি জমলে সেই দাগ সহজে ওঠেও না। তাই প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার ও খাওয়ার পাতে কাঁচা নুন না খাওয়াই শ্রেয়।

৬) বেশি ক্ষণ মোবাইল দেখলেই মুশকিল

মুঠোফোনের উপর নির্ভরতা দিন দিন বাড়ছে। গবেষণায় দেখা গিয়েছে, মোবাইল ফোন এবং ফোনের স্ক্রিন থেকে বিচ্ছুরিত আলো চোখের আরও বিভিন্ন সমস্যার কারণ। চক্ষু চিকিৎসকেদের মতে, কোনও ব্যক্তি প্রতি দিন ৮ ঘণ্টারও বেশি সময় ফোনের দিকে তাকিয়ে থাকলে চোখে গঠনগত পরিবর্তন হয়। চোখের নীচে পুরু কালিও পড়ে।

তাই একটানা ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে না থেকে ২০-২০-২০ নিয়ম মেনে কাজ করতে হবে। অর্থাৎ ২০ মিনিট অন্তর অন্তত ২০ ফুট দূরত্বে থাকা কোনও বস্তুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে থাকার অভ্যাস করতে হবে। তাহলেই চোখ বিশ্রাম পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Eye Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE