Advertisement
১২ জুলাই ২০২৪
Marigold Flower

খুশকি কমাতে পারে গাঁদার রস? ফুলের নির্যাস দিয়ে প্যাক বানান বাড়িতেই, উপকার হবে অল্প দিনেই

অকালে চুল পড়া, খুশকির সমস্যা নিয়ে নাজেহাল সকলেই। খুশকিনাশক শ্যাম্পুতেও যদি কাজ না হয় তাহলে গাঁদা ফুল দিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন বাড়িতেই। জেনে নিন পদ্ধতি।

How To Use Marigold Flower To Reduce Dandruff

গাঁদা ফুল দিয়ে কী ভাবে চুলের যত্ন নেবেন। — প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৬:৩৭
Share: Save:

খুশকি নিয়ে নাজেহাল সকলেই। গাঢ় রঙের পোশাক পরে যদি মাথার চুল থেকে খুশকি ঝরে পরে আপনার পোশাকের উপর, তবে সকলের সামনে খানিকটা বিড়ম্বনায় পড়তে হয় বইকি। তার উপর রয়েছে রুক্ষ চুলের সমস্যা। ঠিকমতো যত্ন না নেওয়ায় অকালেই ঝরছে চুল। ঘরোয়া পদ্ধতিতে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন খুব সহজেই। বাঙালি ঘরেই রয়েছে সমাধানের রাস্তা।

বাড়িতে কি গাঁদা ফুলের গাছ আছে? ঠাকুর পুজোর জন্য গাঁদা ফুল নিশ্চয়ই আসে বাড়িতে। সেখান থেকেই কয়েকটা নিয়ে নিন। আপনার চুলের যত্ন রাখবে এই গাঁদা ফুলই। কী ভাবে? চলুন জেনে নেওয়া যাক।

১) নারকেল তেলের সঙ্গে গাঁদা ফুলের পাপড়ি ফুটিয়ে নিন। এ বার ওই মিশ্রণ ভাল করে চুলে ও মাথার তালুতে লাগান। ভাল করে মালিশ করতে হবে। দিনকয়েক এই টোটকা ব্যবহার করে দেখুন। ফল পাবেন তাড়াতাড়ি। নারকেল তেল ও গাঁদা ফুলের রসের মিশ্রণ চুল নরম রাখবে। চুলের বৃদ্ধিতেও সাহায্য করবে।

২) দু’কাপ গরম জলে গাঁদা ফুলের পাপড়ি ফুটিয়ে নিন। এ বার তাতে নিম তেল ও টি ট্রি অয়েল মিশিয়ে চুলে ও মাথার তালুতে স্প্রে করুন। কিছু দিনের মধ্যে খুশকির সমস্যা দূর হয়ে যাবে।

৩) অলিভ তেল আর গাঁদা ফুলের নির্যাস দিয়ে তৈরি প্যাকও চুলের জন্য বেশ ভাল। এটি আপনার চুলের প্রাকৃতিক জেল্লা ধরে রাখতে সাহায্য করে। চুলে পুষ্টিরও জোগান দেয়। অলিভ তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও পলিফেনল থাকে। নিয়মিত ব্যবহারে চুল ঘন ও লম্বা হয়। অলিভ তেলের সঙ্গে গাঁদা ফুলের পাপড়ি ফুটিয়ে নিন। এই মিশ্রণ চুলে ও মাথার তালুতে লাগালে খুশকির সমস্যা দূর হবে অল্প দিনেই।

৪) কলা, মেথির সঙ্গে গাঁদা ফুলের পাপড়িগুলিকে পিষে নিন। তাতে বাদাম তেল মিশিয়ে প্যাক তৈরি করুন। এই মিশ্রণ চুলে লাগিয়ে আধ ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে নিন। চুলের জেল্লা ফেরাবে এই হেয়ার প্যাক।

মাথার ত্বকে অনেক সময়েই সংক্রমণ হয়। প্রতি দিন বাইরে বেরোলে রাস্তার ধুলো, ধোঁয়া লেগে বা হেলমেট পরলে অনেক সময়ে মাথার ত্বকে সংক্রমণ হতে পারে। ত্বকের চিকিৎসকেরা বলছেন, মাথার ত্বকে এই ধরনের সমস্যা সাধারণত আবহাওয়ায় আর্দ্রতা বেশি থাকলে হয়। স্যাঁতসেতে আবহাওয়ায় ভিজে চুল ভাল করে শুকোয় না। ফলে মাথার ত্বকে ব্যাক্টেরিয়াদের বাড়ন্ত হয়। মাথার ত্বকের সংক্রমণও কমাতে পারে গাঁদা ফুলের নির্যাস। নারকেল তেল বা অলিভ তেলের সঙ্গে মিশিয়ে লাগালে উপকার পেতে পারেন।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। চুল পড়া, খুশকি বা মাথার ত্বকে সংক্রমণের সমস্যা থাকলে, কী কী লাগাতে পারেন তা চিকিৎসকের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE