Advertisement
১৬ মে ২০২৪

৩ পানীয়: নিয়মিত খেলে কয়েক দিনেই ত্বক হবে চকচকে

টক্সিন ত্বকের সমস্যার অন্যতম কারণ। তাই আগে ত্বক টক্সিনমুক্ত করতে হবে। তার জন্য কোনও বাজারচলতি নামী-দামি প্রসাধনীর দরকার হবে না। ৩ পানীয় নিয়ম করে খেলেই কার্যসিদ্ধি হবে।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৯:৪৪
Share: Save:

ত্বকে চটজলদি বদল দেখতে চান অনেকেই। বিজ্ঞাপন দেখে অনেকেই নানা প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু তাতে যে বিশেষ কিছু লাভ হয়, তা কিন্তু নয়। অনেক সময়ে দীর্ঘ দিন ধরে একই প্রসাধনী ব্যবহার করেও আশানুরূপ ফল পাওয়া যায় না। ত্বকের নানাবিধ সমস্যা। সমাধানের পথও ভিন্ন ভিন্ন। তবে সব সমস্যার উৎস কিন্তু একটাই, ত্বকের কোষে জমে থাকা টক্সিন। ব্রণ থেকে ত্বকের ঔজ্জ্বল্য হারানো— সব কিছুরই জন্ম ওই একটি উৎস থেকে। তাই আগে ত্বক টক্সিনমুক্ত করতে হবে। তার জন্য কোনও বাজারচলতি নামী-দামি প্রসাধনীর দরকার হবে না। ৩ পানীয় নিয়ম করে খেলেই কার্যসিদ্ধি হবে।

গ্রিন টি

ওজন ঝরাতে গ্রিন টি তো উপকারী বটেই। ত্বক টক্সিনমুক্ত রাখতেও গ্রিন টি ভরসা রাখতে পারেন। এই পানীয়ে রয়েছে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ত্বকে জমে থাকা ক্ষতিকর পদার্থ বাইরে বার করে দেয়। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানও, যা ত্বক ভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে।

লেবু জল

সকালে ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খাওয়ার অভ্যাস অনেকেরই। এই টোটকায় ওজন কমুক কিংবা না কমুক, ত্বক কিন্তু ভাল থাকে। লেবু জল হজমের গোলমাল ঠেকায়। তা ছাড়া লেবুতে রয়েছে ভিটামিন সি, যা ত্বকের কোলাজেন উৎপাদনে সহায়তা করে। সেই সঙ্গে ভাল রাখে ত্বকও।

হলুদ দুধ

রাতে এক গ্লাস করে দুধ খান? খাওয়ার আগে গ্লাসে মিশিয়ে নিন এক চিমটে হলুদ। হলুদে থাকা বিভিন্ন স্বাস্থ্যকর উপাদান শুধু ত্বক নয়, ভিতর থেকে পরিষ্কার রাখে ত্বকও। হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি শরীরের যত্ন নেয়। সেই সঙ্গে ব্রণর ঝুঁকিও কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE