Advertisement
০৬ মে ২০২৪
Skincare

উৎসবের মরসুমে ত্বকের জেল্লা ফেরাতে ভরসা রাখুন মৌরি-মুগ ডালের ঘরোয়া ফেস প্যাকে

ঘরোয়া প্যাক তৈরি করতে অনেকেই অনেক রকম জিনিস ব্যবহার করেন। কিন্তু হেঁশেলে যে ডাল আছে তা দিয়ে কি রূপচর্চা করা যায়?

ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১২:২১
Share: Save:

বড়দিন আর ইংরেজি নতুন বছর, এই দুই মিলিয়ে সপ্তাহ জুড়ে চলে উদ্‌যাপন। উৎসব উপলক্ষে নানা রকম পরিকল্পনাও থাকে। সারা বছর কাজের চাপ এবং পরিচর্যার অভাবে ত্বক কেমন যেন নিষ্প্রাণ হয়ে পড়েছে। কিন্তু শেষ মুহূর্তে ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনতে এখন সালোঁয় গিয়ে বসে থাকারও সময় নেই। তা ছাড়া যা-ই করান না কেন, চটজলদি কাজ করবে না। এখন অবশ্য বাজারে নানা রকম প্রসাধনী তো কিনতে পাওয়াই যায়। কিন্তু সেখান থেকে ত্বকে কোনও রকম প্রতিক্রিয়া হলে উৎসবের সময় বিপদ আরও বাড়বে। তাই রোদে পোড়া ত্বক, ত্বকের কালচে ভাব এবং হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনতে ভরসা রাখতেই পারেন একেবারে ঘরোয়া আয়ুর্বেদিক মিশ্রণে।

কী ভাবে বানাবেন এই ঘরোয়া প্যাক?

মুগ ডাল, ওটস, সবুজ মুগ ডাল, মুসুর ডাল, মৌরি এই সবগুলিকে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিন। এর মধ্যে মিশিয়ে দিন চন্দনের গুঁড়ো। এ বার ভাল করে মিশিয়ে নিন। চাইলে এর সঙ্গে যোগ করতে পারেন কাঁচা দুধ, গেলাপ জল, টক দইও। প্রতিদিন স্নানের আগে এই প্যাক ব্যবহার করলে ত্বক থেকে মৃত কোষ এবং রোদে পোড়া ভাব দুই-ই দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Face Pack Anti Aging Face Packs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE